নিজ দল থেকে বহিষ্কার মাহাথির মোহাম্মদ

0

নিজের দল থেকে বহিষ্কৃত হলেন মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার (২৮ মে) তার প্রতিষ্ঠিত দল ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, মাহাথিরের সদস্য পদ প্রত্যাহার করে নেওয়া ‘দ্রুত কার্যকর হবে’। মাহাথিরের ছেলে মুখরিজকেও।

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন না দেওয়ায় চেয়ার‌ম্যান মাহাথিরকে বহিষ্কার করা হয়েছে।

টুইটারে দেওয়া এক বিবৃতিতে ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়া বলেছে, ‘দলীয় গঠণতন্ত্র লংঘন করে ১৮ মে পার্লামেন্টের অধিবেশনে প্রধানমন্ত্রী ও বেরাসাতুর প্রেসিডেন্ট মুহিদ্দনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দেওয়ার পরিবর্তে বিরোধী দলের সঙ্গে বসতে চাপ দেওয়ায় প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির ও তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হলো।’

৯৫ বছরের মাহাথির গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলের চেয়ারম্যান মুহিদ্দিন বিরোধী দলের সঙ্গে আঁতাত করে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করেন এবং প্রধানমন্ত্রী নির্বাচিত হন। মাহাথির পরে পার্লামেন্টের অধিবেশনে মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...