ঈদুল ফিতর কবে জানা যাবে সন্ধ্যায়

0

দীর্ঘ এক মাস ‘সিয়াম’ সাধনার পর সবার জন্য আনন্দের বারতা নিয়ে আসছে খুশির ঈদ। শনিবার(২৩ মে) সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে রোববার (২৪ মে) সারাদেশে উদযাপন করা হবে মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।

তবে শনিবার চাঁদ না দেখা গেলে রোববার রমজান মাসের ৩০ দিন পূর্ণ করে সোমবার (২৫ মে) শাওয়ালের প্রথম দিনে উদযাপিত হবে ঈদুল ফিতর।

এদিকে শুক্রবার চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোববার (২৪ মে) ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে দেশে ঈদুল ফিতর কবে হবে, তা শনিবার নির্ধারিত হবে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, শনিবার (২৩ মে) মাগরিবের নামাজের পর ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভা কক্ষে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এ সভায় ১৪৪১ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে। একমাস রমজানের রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়।

সন্ধ্যায় দেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে পরের দিন রোববার (২৪ মে) ঈদুল ফিতর উদযাপিত হবে। আর বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না গেলে রোববার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ উদযাপিত হবে সোমবার (২৫ মে)।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...