উত্তাল সাগর, বৃষ্টি-দমকা হাওয়ায় উৎকণ্ঠা বাড়ছে

ধেয়ে আসছে সুপার সাইক্লোন ‘আম্ফান’। দেশের উপকূলীয় অঞ্চল থেকে মাত্র ৩৭০ কিলোমিটার দূরে আছে আম্ফান। মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ১০ নম্বর ও চট্টগ্রাম ও কক্সবাজারকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

- Advertisement -

বুধবার (২০ মে) সন্ধ্যায় সুন্দরবনের কাছ দিয়ে উপকূল অতিক্রম করবে ঘূর্ণিঝড়টি। ইতোমধ্যে আম্ফানের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। উপকূলবাসীকে রক্ষায় সব ধরণের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হচ্ছে ঝুঁকিপূর্ণ এলাকার মানুষকে।

- Advertisement -google news follower

খুলনায় মধ্যরাতের পর থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। সেই সঙ্গে যুক্ত হয়েছে দমকা হাওয়া। ঝুঁকিপূর্ণ ৫২ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। পাশাপাশি মোংলা সমুদ্র বন্দর এলাকায় ১শ’ ৪টি আশ্রয়কেন্দ্রে ১২ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। তবে বেশিরভাগ আশ্রয়কেন্দ্রের ভেতর-বাইরে মানুষ স্বাস্থ্যবিধি মানছেন না।

আম্ফানের প্রভাবে চট্টগ্রামে ক্রমেই উত্তাল হচ্ছে সাগর। তীরে আছড়ে পড়ছে বড় বড় ঢেউ। সেই সঙ্গে অব্যাহত রয়েছে গুড়িগুড়ি বৃষ্টিপাত। বন্দরের ক্ষতি এড়াতে বহির্নোঙর থেকে ১শ’ জাহাজকে গভীর সাগরে পাঠিয়ে দেওয়া হয়েছে। বেড়ি বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

- Advertisement -islamibank

সময় যত গড়াচ্ছে বৃষ্টির সঙ্গে বাড়ছে বাতাসের গতিবেগ। বেড়িবাঁধ থেকে মানুষকে সরিয়ে নিতে কাজ করছে স্থানীয় প্রশাসন।

গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর থেকে ফেনীতে থেমে থেমে অঝোরে বৃষ্টি হচ্ছে। এ পরিস্থিতিতে সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। প্রস্তুত করা হয়েছে ফেনীর সোনাগাজী উপকূলের ৫২টি আশ্রয়কেন্দ্র। আশ্রয়কেন্দ্রে লোকজন ও গবাদিপশু সরিয়ে আনতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM