২৫শ’ টাকা পাওয়ার ৮ লাখ মোবাইল নম্বর বাতিল

0

করোনায় নগদ আড়াইহাজার টাকার সরকারি সহায়তার তালিকায় একই মোবাইল নম্বর একাধিকবার দেওয়ায় ৮ লাখ নম্বর বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

শনিবার (১৬ মে) শিগগিরই নতুন তালিকা করার কথা জানিয়েছেন তিনি। প্রতিমন্ত্রী জানান, একই নম্বর একাধিকবার থাকলেও টাকা একবারের বেশি যাবে না।

মহামারি করোনায় খাদ্য সংকট মোকাবিলায় গেল মার্চের ২৪ তারিখ থেকে সরকার দেশব্যাপী ত্রাণ কার্যক্রম শুরু করে। প্রথমে বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ করলেও এ মাসের ১৪ তারিখ দেশে প্রথমবারের মতো ৫০ লাখ দরিদ্র পরিবারকে সরাসরি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২৫শ’ টাকা করে অর্থ সহায়তা দেয়া শুরু করে সরকার।

নগদ অর্থ সহায়তা দেয়া শুরুর দিন থেকেই বিভিন্ন গণমাধ্যমে খবর বের হতে থাকে, একাধিক নামে ব্যবহার হচ্ছে একই মোবাইল নম্বর। এতে যাদের জন্য অর্থ বরাদ্দ হয়েছে তারা তা পাবেন কি-না তা নিয়ে তৈরি হয় সংশয়। আর অভিযোগের আঙুল ওঠে তৃণমূলের জনপ্রতিনিধিদের দিকে। বিষয়টি দৃষ্টি এড়ায়নি সরকারেরও।

ত্রাণ প্রতিমন্ত্রী জানান, একাধিক বার ব্যবহার হয়েছে এমন ৮ লাখ নম্বর ইতোমধ্যেই শনাক্ত হয়েছে। মন্ত্রী বলেন, আমরা খবর নিয়েছি। শুধু একটাই না ৫০ লাখের মধ্যে ১৬ পার্সেন্ট ডাটায় এমন সমস্যা আছে। অনেকের মোবাইল না থাকায় যারা তালিকা করেছে তাদের নিজের নাম্বার দিয়েছে।

তিনি জানান, আড়াই হাজার টাকা করে দেয়া এই নগদ সহায়তা একটি নম্বরে একবারই যাবে। সুতরাং একাধিকবার নম্বর দেয়া হলেও কেউ অনিয়ম করতে পারবে না।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেই এটা শনাক্ত হয়েছে। এর সংশোধন করা হচ্ছে। ঈদের আগেই সংশোধিত পরিবারে টাকা দেয়া হবে।

ঈদের আগেই সংশোধিত ৮ লাখ পরিবারের কাছে নগদ সহায়তা পৌঁছে যাবে বলেও জানান ত্রাণ প্রতিমন্ত্রী।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...