‘হেই আমিনুল, তোমার মাথা ঠিক আছে তো?’

0

আমিনুল ইসলাম বুলবুল। বাংলাদেশের সাবেক এ তারকা ক্রিকেটার কাজ করছেন আইসিসির গেম ডেভলপমেন্ট ম্যানেজার হিসেবে। তবে স্ত্রী  চাকুরি ও ছেলেদের লেখাপড়ার সুবাদে বুলবুল বলতে গেলে অস্ট্রেলিয়া প্রবাসী।

খুব স্বাভাবিকভাবেই অজি ক্রিকেট সংশ্লিষ্ট সকলের সঙ্গে তার দেখা সাক্ষাৎ হয় নিয়মিত। এর মধ্যে একজন অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেট ব্যক্তিত্ব আছেন, যিনি বুলবুলকে দেখলে সৌজন্যতা বিনিময়ের আগে জানতে চান, ‘হেই আমিনুল, তোমার মাথা ঠিক আছে তো?’

তিনি আর কেউ নন অস্ট্রেলিয়া ক্রিকেটের বরপুত্র স্টিভ ওয়াহ। অজি ক্রিকেটের সোনালী সাফল্য ও নতুন অধ্যায়ের অন্যতম সফল রুপকার, সফল সেনাপতি।

ক্রীড়া সাংবাদিক নোমান মোহাম্মদের সঙ্গে ইউটিউব লাইভে এ গল্প শুনিয়েছেন আমিনুল ইসলাম বুলবুল। ঘটনাটি ১৯৯৬ সালের। তখন টি-টোয়েন্টি ক্রিকেটের ভাবনাও আসেনি। হংকং-সিঙ্গাপুরে বিশেষ করে হংকংয়ে একটি সিক্স এ সাইড ক্রিকেট টুর্নামেন্ট হতো। নাম ছিল ‘হংকং সিক্সেস।’

ঐ টুর্নামেন্টের ৯৬ সালের আসরে স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়াকে হারিয়ে সাড়া জাগিয়েছিল বাংলাদেশ। সেটা ছিল অস্ট্রেলিয়ার পুরো শক্তির দল। স্টিভ ওয়াহ, মার্ক ওয়াহ দুই ভাইয়ের সঙ্গে অ্যাডাম গিলক্রিস্ট আর অলরাউন্ডার অ্যান্ড্রু সায়মন্ডসও ছিলেন।

সেই দলকে হারিয়ে দেয়া বাংলাদেশ দলের হয়ে খেলেছিলেন আকরাম খান, আমিনুল ইসলাম বুলবুল, ইমরান পার্থ, আতহার আলী, মোহাম্মদ রফিক ও মফিজুর রহমান মুন্না। সে ম্যাচে ভাল ব্যাট করে দল জিতিয়েছিলেন বুলবুল আর পার্থ।

ব্যাটিংয়ের সময় হেলমেট ছাড়াই খেলেছিলেন বুলবুল। তার হাতে চার খেয়ে পরের বলে রেগেমেগে বাউন্সার ছুড়েছিলেন মিডিয়াম পেসার স্টিভ ওয়াহ। যা সরাসরি গিয়ে লাগে বুলবুলের মাথায়।

ম্যাচ হারলেও সেই দুই যুগ আগে তার বলে বুলবুলের মাথায় আঘাত পাবার কথা ভোলেননি স্টিভ ওয়াহ। এখনও মনে আছে এ অজি তারকার। কিছুদিন আগে শেষ সাক্ষাতেও নাকি সেই একই প্রশ্ন, ‘আমিনুল, তোমার মাথা ঠিক আছে তো? কোন সমস্যা নেই তো?’

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...