তামাকের কার্যক্রম বন্ধের দাবিতে এসএমএস ক্যাম্পেইন

0

তামাক করোনা সংক্রমণ সহায়ক এ বিবেচনায় সব তামাকজাত দ্রব্য বিপনন ও বিক্রয় সাময়িকভাবে নিষিদ্ধ করার জন্য দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর এসএমএস ক্যাম্পেইন শুরু করেছে দেশের তামাক বিরোধী সংগঠনগুলো।

স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশনসহ (ইপসা) দেশের বিভিন্ন তামাক বিরোধী সংগঠন একযোগে এ ক্যাম্পেইন পরিচালনা করছে।

প্রধানমন্ত্রীকে পাঠানো এ এসএমএসে বলা হচ্ছে, ‘মাননীয় প্রধানমন্ত্রী, তামাকের ব্যবহার করোনা আক্রান্তের ঝুঁকি বৃদ্ধি করে। তাই জনস্বাস্থ্য সুরক্ষায় ভারত ও দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য দেশের ন্যায় কোভিড-১৯ মহামারীতে তামাকজাত দ্রব্য বিপণন ও বিক্রয় সাময়িকভাবে নিষিদ্ধের অনুরোধ করছি।’

উল্লেখ্য, করোনাভাইরাসের ভয়াবহতা থেকে বাঁচতে দেশে সাধারণ ছুটি চললেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও করোনার ঝুঁকি বৃদ্ধিকারী তামাকপণ্যকে নিত্যপণ্য বিবেচনায় এনে শিল্প মন্ত্রণালয় তামাকের বহুজাতিক কোম্পানি ও কারখানাগুলোর কার্যক্রম অব্যাহত রাখার সুযোগ করে দেয়। এর প্রেক্ষিতে তামাক কোম্পানির কার্যক্রম বন্ধের দাবিসহ বিভিন্ন ইস্যুতে দেশব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও নানা কার্যক্রম হাতে নেয় দেশের তামাক বিরোধী সংগঠনগুলো।

এছাড়া সম্প্রতি চলমান কোভিড-১৯ মহামারিতে জনস্বাস্থ্য সুরক্ষার স্বার্থে সকল তামাকজাত দ্রব্য বিপণন ও বিক্রয় সাময়িকভাবে নিষিদ্ধ করার জন্য দাবি জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে চিঠি দেন দেশের ১শ’ জন বিশিষ্ট নাগরিক।
জয়নিউজ/কাউছার/বিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...