কোর্সেরায় মেতেছে ইডিইউ

0

অনলাইন প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় বিষয়। কর্মদক্ষতা ও ব্যবহারিক জ্ঞান উন্নত করার বিশ্বব্যাপী স্বীকৃত প্লাটফর্ম ই-প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানের মধ্যে বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় ও গ্রহণযোগ্য প্লাটফর্ম হলো কোর্সেরা। আর বর্তমান সময়ে কোর্সেরার বিভিন্ন কোর্সে মেতে উঠেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) পরিবার।

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর কারণে স্বাভাবিক ক্যাম্পাস জীবন ব্যাহত হওয়ায় চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি অতিদ্রুত চালু করে অনলাইন ক্লাস। কিন্তু কর্তৃপক্ষ অনুধাবন করে শুধুমাত্র ক্লাস কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞানার্জনের তৃষ্ণা মেটানো সম্ভব নয়।
এরই প্রেক্ষিতে ঘরে বসেই যাতে ইডিইউ সংশ্লিষ্ট সকলে সমকালীন বিশ্বের সমপর্যায়ে নিজেদের উন্নত ও দক্ষ করে তুলতে পারে তার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। তাই অনলাইনে জ্ঞানার্জনের বিশ্বের জনপ্রিয় প্লাটফর্ম কোর্সেরার সঙ্গে চুক্তিবদ্ধ হয় ইডিইউ।

চুক্তির আওতায় ইডিইউ সংশ্লিষ্ট সকলেই ফ্রিতে নিজেদের পছন্দের কোর্সে যুক্ত হতে পারবে। এমন সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে চায়নি কেউই। তাই ডাটা সায়েন্স, ডাটা এনালিটিক্স, বিজনেস এনালিটিক্স, পাইথন, ডিজিটাল মার্কেটিং, গুগল আইটি সার্ভিস, প্রফেশনাল ইংলিশ, কন্টেন্ট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইন্টিগ্রেটেড মার্কেটিং কমিউনিকেশন ও লিডারশিপের মতো হালের জনপ্রিয় সব বিষয়ের অসংখ্য বিশেষায়িত কোর্সে নিজেদের অন্তর্ভুক্ত করে নেয় ইডিইউ পরিবারের সদস্যরা। কোর্স নেওয়ার ক্ষেত্রে নেই কোনো সীমাবদ্ধতা। অনেকগুলোতে কোর্সেই একে একে যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।

স্ব-স্ব ক্ষেত্রে দীর্ঘদিন পাঠদানের অভিজ্ঞতা সমৃদ্ধ বিশ্বের নাম করা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বার ও প্রফেসররা তৈরি করেছে এসব কোর্স ও প্রোগ্রামগুলো। সেসব বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত প্রোগ্রামের আদলে তৈরি এ কোর্সগুলোতে যুক্ত হওয়ার মাধ্যমে ইডিইউর শিক্ষার্থীরা পাচ্ছে বিশ্বের উন্নত বিদ্যাপীঠে পড়ার আমেজ। এবং নিজেদের সেই স্তরে উন্নীত করার সুযোগ।

নিয়মিত ক্লাসে চলমান থাকায় কেউ কেউ শুরুতে কোর্সগুলোয় যুক্ত না হলেও সেমিস্টার শেষ হওয়ায় এখন কোর্সেরার ধুম লেগেছে ইডিইউতে। ক্লাস ও এসেসমেন্ট শেষ হওয়ায় অফুরান সময়কে কাজে লাগানোর এমন সুবর্ণ সুযোগ প্রত্যেকেই কাজে লাগাচ্ছে, এমনটাই বললেন ইস্ট ডেল্টায় স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী সূর্য সেন।

স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রকিবুল কবির সম্প্রতি শেষ করলেন ‘বিজনেস এনালিটিক্স ফর ডিসিশান মেকিং’ কোর্সটি।

ইডিইউকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এটি একটি সময়োপযোগী সিদ্ধান্ত। প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেকে সবসময়ই আধুনিক ও উন্নত রাখতে হয়। এক্ষেত্রে কোর্সেরার সঙ্গে ইডিইউর সংযুক্ত হওয়া আমাদের জন্য নতুন দ্বার উন্মোচন করেছে। শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা সকলেই লুফে নিয়েছে এ সুযোগ। নিজেদের একাডেমিক বিষয়ের বাইরেও নানা বিষয়ে দক্ষ হয়ে উঠতে চাইছে প্রত্যেকে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, একজন মানুষের বিবিধ বিষয়ে আগ্রহ থাকে, কিংবা কর্মক্ষেত্রে বাড়তি অনেক কিছু জানার প্রয়োজন পড়ে। যা স্বাভাবিক সময়ের ব্যস্ততায় জেনে ওঠা সম্ভব হয় না। তাই বর্তমান স্থবির সময়কে কাজে লাগিয়ে ইডিইউ পরিবারের সদস্যদের প্রস্ফুটিত হবার সুযোগ করে দিতে ইডিইউর এই প্রয়াস। এর পাশাপাশি ইডিইউ নিয়মিত ওয়েবিনার ও ই-ওয়ার্কশপেরও আয়োজন করছে। এসব ওয়েবিনারে অংশ নিয়ে দেশ-বিদেশের স্কলার ও প্রফেশনালরা ছড়িয়ে দিচ্ছেন তাদের অভিজ্ঞতা ও জ্ঞান।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...