করোনা সংক্রমণের গুরুত্বপূর্ণ প্রবেশপথ চোখ

করোনাভাইরাস সংক্রমণে মানবদেহে প্রবেশের গুরুত্বপূর্ণ পথ দুই চোখ, এমন কথা বলেছেন হংকংয়ের গবেষকরা।

- Advertisement -

দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ধৃতি দিয়ে আরো বলেছে, সার্সের চেয়ে শতগুণ সংক্রামক এই নতুন করোনাভাইরাস।

- Advertisement -google news follower

পরীক্ষাগারের পরীক্ষায় কোভিড-১৯ রোগের জন্য দায়ী সার্স কোভ-২ এর ‘ভাইরাস স্তর’ প্রকাশিত হয়েছে, যা উপরের শ্বাসপ্রশ্বাসের পথ ও চোখের পৃষ্ঠের রেখার কোষ কনজাকটিভাতে অনেক বেশি ছিল।

ড. মাইকেল চ্যান চি-ওয়াইয়ের নেতৃত্বে হংকংয়ের জনস্বাস্থ্য স্কুলের একটি দল বিশ্বে প্রথম গবেষক হিসেবে প্রমাণ করেছিল করোনাভাইরাস মানবদেহের দুটি প্রবেশপথ দিয়ে ঢুকতে পারে, যা প্রকাশিত হয়েছিল দ্য ল্যানসেট রেসপিরেটরি মেডিসিনের জার্নালে।

- Advertisement -islamibank

ড. চ্যান বলেছেন, ‘মানুষের শ্বাসপ্রশ্বাসের ট্র্যাক্ট ও চোখের টিস্যু নিয়ে গবেষণাগারে গবেষণা করেছি। সার্স ও এইচ৫এন১ এর সঙ্গে তুলনা করে সার্স-কোভ-২ নিয়ে গবেষণার জন্য প্রয়োগ করেছি। আমরা দেখতে পেয়েছি সার্স-কোভ-২ মানবদেহের কনজাঙ্কটিভা ও শ্বাস প্রশ্বাসের প্রবেশপথে সার্সের চেয়ে অনেক বেশি সংক্রমণ করে থাকে। এক্ষেত্রে ভাইরাসের মাত্রা ৮০ থেকে শতগুণ বেশি।’

তিনি আরো যোগ করেছেন, ‘সার্সের চেয়েও উচ্চতর সংক্রমণ ক্ষমতা কোভিড-১৯ এর। এই গবেষণায় আরেকটি ব্যাপার উঠে এসেছে, চোখগুলো সার্স-কোভ-২ মানবদেহে সংক্রমণের গুরুত্বপূর্ণ একটি পথ হতে পারে।’

এই গবেষণা থেকে আরেকটি ব্যাপারে জোরালো দাবি উঠেছে। সংক্রমণ এড়াতে চোখ স্পর্শ করা যাবে না এবং হাত ধুতে হবে নিয়মিত।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM