দেশের চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়

বাংলাদেশে করোনাভাইরাস মোকাবিলায় সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আওতায় বৃহস্পতিবার (৭ মে) বাংলাদেশের চিকিৎসকদের জন্য করোনা বিষয়ে বিনামূল্যে অনলাইনে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়।

- Advertisement -

এই কার্যক্রম বাস্তবায়ন করছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম এবং অনলাইন কার্যক্রমের ব্যবস্থাপনা করছে অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই)। যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

- Advertisement -google news follower

এ কোর্সটির মাধ্যমে চিকিৎসকরা কোভিড-১৯ বিষয়ক দরকারি তথ্য জানতে পারবেন। স্বাস্থ্য পেশাজীবী হিসাবে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে কাজ করার উপায় জানতে পারবেন।

সরকারের ই-লার্নিং কার্যক্রম মুক্তপাঠের মাধ্যমে বাংলাদেশের যেকোনও জায়গা থেকে চিকিৎসকরা বিনামূল্যে এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। ইউএসএআইডি, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) যৌথভাবে এই অনলাইন প্রশিক্ষণ কোর্স এর ব্যবস্থা করেছে।

- Advertisement -islamibank

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ বিস্তার প্রতিরোধের প্রস্তুতি এবং কার্যক্রম বাস্তবায়নে বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টাগুলোতে সম্পূরক সহায়তা হিসাবে ইউএসএআইডি এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর মাধ্যমে ২২ মিলিয়ন ডলারের বেশি অনুদান দিয়েছে। এই তহবিল বিগত ২০ বছরে বাংলাদেশে এক বিলিয়ন ডলারের বেশি স্বাস্থ্য সহায়তার ধারাবাহিকতা।

অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, ‘আজ যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি এর মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে সারাদেশের চিকিৎসকদের জন্য কোভিড-১৯ বিষয়ক একটি অনলাইন কোর্স চালু করছে। এই কোর্সটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসার সময় সতর্কতার বিষয়ে জানতে পারবেন চিকিৎসকরা।’

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM