সিভাসু’তে চালু হলো করোনা পরীক্ষার ল্যাব

করোনাভাইরাস শনাক্তকরণ কার্যক্রম শুরু হয়েছে চট্টগ্রামের ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) নতুন স্থাপিত ল্যাবে। সিভাসুতে ২ জন বিশেষজ্ঞ চিকিৎসক এবং ৬ জন শিক্ষার্থী নমুনা পরীক্ষার কার্যক্রমের সঙ্গে সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন।

- Advertisement -

শনিবার (২৫ এপ্রিল) সকাল ১০টা থেকে এই ল্যাবে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়। এখানে একটি পিসিআর মেশিনে প্রতিদিন ১০০টি নমুনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন সিভাসু কর্তৃপক্ষ।

- Advertisement -google news follower

সিভাসুর উপ-পরিচালক খলিলুর রহমান বলেন, চট্টগ্রামে করোনা পরীক্ষার দ্বিতীয় ল্যাব হিসেবে সিভাসুর নতুন ল্যাবে করোনা পরীক্ষা শুরু হয়েছে। চট্টগ্রামে করোনা পরীক্ষার জন্য বিশেষায়িত হাসপাতাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে সিভাসু’র নতুন ল্যাবে।

‘ইতোমধ্যে বিআইটিআইডি থেতে ৪৮০টি কিট পাওয়া গেছে। প্রতিদিন ১০০টি নমুনা পরীক্ষা করে ফলাফল বিআইটিআইডিতে পাঠিয়ে দেয়া হবে এবং সেখান থেকে সমন্বিতভাবে ফলাফল প্রকাশ করা হবে।।’

- Advertisement -islamibank

তবে পর্যাপ্ত কিট পাওয়া গেলে এই ল্যাবে দিনে ২০০ থেকে ২৫০টি পর্যন্ত নমুনা পরীক্ষা করা সম্ভব হবে বলে জানান তিনি।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM