চাবুক মারার শাস্তি উঠিয়ে নিচ্ছে সৌদি আরব

চাবুক মারার শাস্তি উঠিয়ে নিচ্ছে সৌদি আরব। এর বদলে কারাদণ্ড কিংবা জরিমানার বিধান করা হবে বলে দেশটির সর্বোচ্চ আদালতের নির্দেশনায় বলা হয়েছে।

- Advertisement -

জানা গেছে, সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও তার ছেলে মোহাম্মদ বিন সালমানের মানবাধিকার সংস্কারের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর রয়টার্সের

- Advertisement -google news follower

রক্ষণশীল সৌদিতে একের পর এক সংস্কার ও পাশ্চাত্য সংস্কৃতির প্রচলন এবং ভিন্নমতাবলম্বীদের দমনসহ প্রখ্যাত সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে রয়েছে সৌদি কর্তৃপক্ষ। এর মধ্যে চাবুক মারার ঘটনা আন্তর্জাতিক গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হয়, যখন এক ব্লগারকে প্রকাশ্যে চাবুক মারার ঘটনা ঘটে।

উল্লেখ্য, সৌদি আরবের ‘ডি ফ্যাক্টো’ শাসক হিসেবে খ্যাত সালমানের ছেলে ক্রাউন প্রিন্স মোহাম্মদ দায়িত্ব নেয়ার পর থেকে তিনি নারীদের গাড়ি চালানো, মাঠে গিয়ে খেলা দেখা, অভিভাবকের অনুমোদন ছাড়া পাসপোর্ট প্রাপ্তি ও বিদেশ ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে দিয়েছেন। তার হাত ধরে সাড়ে তিন দশক পর দেশটির সিনেমা হলগুলোও সচল হয়েছে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM