অবশেষে মানবদেহে প্রয়োগ হচ্ছে করোনার ভ্যাকসিন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে নাকাল গোটা বিশ্ব। এই ভাইরাসের কারণে প্রাণ হারিয়েছেন লাখেরও অধিক মানুষ। তবে এবার অপেক্ষার পালা ফুরাতে যাচ্ছে। অবশেষে এসেছে করেনাভাইরাসের ভ্যাকসিন।

- Advertisement -

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) যুক্তরাজ্যে মানবদেহে প্রয়োগ হতে যাচ্ছে করোনাভাইরাসের টিকা। বিষয়টি নিশ্চিত করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

- Advertisement -google news follower

তিনি বলেছেন, বৃহস্পতিবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা মানবদেহে করোনাভাইরাসের টিকা প্রয়োগ করবেন। তারা দিনরাত পরিশ্রম করে দ্রুত এটা তৈরি করেছেন। যেটা তৈরি করতে সাধারণত এক বছরেরও বেশি সময় লাগে। আগামী মে মাসের মধ্যে ৫০০ স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকা প্রয়োগ করা হবে। যদি এটা সফলভাবে কাজ করে তাহলে আরো হাজার হাজার স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগ করা হবে।

‘এই ট্রায়ালের জন্য আমরা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দলটিকে ২০ মিলিয়ন পাউন্ড (২১০ কোটি টাকা) দিতে যাচ্ছি।’

- Advertisement -islamibank

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকাবিদ প্রফেসর সারাহ ক্যাথেরিন গিলবার্টের নেতৃত্বে একদল বিজ্ঞানী করোনাভাইরাসের টিকা তৈরি করেছেন। এর আগে সেপ্টেম্বরের মধ্যেই তারা এই টিকার ১০ লাখ ডোজ তৈরি করার ঘোষণা দিয়েছিলেন।

তথ্যসূত্র: বিবিসি, ডেইলি মেইল, দ্য সান ও টেলিগ্রাফ

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM