রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রমজানে নিত্যপণ্যের কোনো সংকট হবে না। সোমবার (২০ এপ্রিল) সকাল ১০টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা প্রশাসক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। এসময় তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মন্দার হাত থেকে দেশকে রক্ষা করতে খাদ্য উৎপাদন ও মজুদে আরো উদ্যোগী হতে হবে। এক খণ্ড জমিও অনাবাদি রাখা যাবে না।

শেখ হাসিনা বলেন, আগামীতে হয়তো বিশ্বে দুর্ভিক্ষ দেখা দেবে। কিন্তু বাংলাদেশে আমরা যদি খাদ্য উৎপাদন করতে পারি, মজুদ রাখতে পারি, তাহলে আমরা সেই দুর্ভিক্ষে পড়ব না। বরং আমরা অনেককে সাহায্য করতে পারব। আর আমাদের সেই ব্যবস্থা এখন থেকে নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, এখন ধান উঠছে। ইতিমধ্যে ধান সংগ্রহ করার ঘোষণা দিয়ে দিয়েছি। আমরা প্রায় ৮ লাখ মেট্রিক টন ধান, ১০ লাখ মেট্রিক টন চাল, ৮০ হাজার মেট্রিক টন গমসহ ২১ হাজার মেট্রিক টন খাদ্য এবার সংগ্রহ করব। এতে ভবিষ্যতে আর অভাব হবে না।

তিনি বলেন, কৃষি খাতে, শিল্প খাতে আমরা ব্যাপক প্রণোদনা দিয়েছি। ৯৫ হাজার ৬১৯ কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। যা জিডিপির ৩ দশমিক ৩ শতাংশ। অর্থনীতিকে সচল রাখতে আমরা এটা করেছি। আমরা অনেক বড় বড় প্রজেক্ট নিয়েছিলাম। কিন্তু সেগুলো রেখে মানুষের কথা চিন্তা করে এটা করেছি।

করোনাভাইরাস প্রসঙ্গে তিনি বলেন, দুর্যোগ আসলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সাহসিকতার সঙ্গে তা মোকাবিলা করতে হবে।

সারাদেশে ৫০৭ প্রতিষ্ঠান কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত আছে জানিয়ে তিনি সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...