মুক্তি পাচ্ছে সহস্র বন্দি

দেশের বিভিন্ন কারাগারে থাকা সহস্র বন্দি মুক্তি পেতে যাচ্ছে। এ বিষয়ে যাবতীয় প্রক্রিয়া শেষ পর্যায়ে।

- Advertisement -

করোনা পরিস্থিতিতে গত ৬ এপ্রিল মন্ত্রিসভার জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দেন হত্যা, ধর্ষণ, এসিড মামলাসহ গুরুতর মামলার আসামি বাদে লঘু অপরাধে দণ্ডিত আসামিদের মুক্তিতে প্রয়োজনীয় ব্যবস্থার নেওয়ার। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে উদ্যোগ নিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশনা দেয়।

- Advertisement -google news follower

কারা কর্তৃপক্ষ বিভিন্ন কারাগারে থাকা প্রায় দেড় হাজার আসামির তালিকা তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেই তালিকা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

সংশ্লিষ্টরা বলছেন, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের কর্মকর্তারা তালিকাটি যাচাই-বাছাই করছেন। সেখান থেকে কিছু আসামির নাম বাদ পড়তে পারে। এরপর নতুন তালিকাটি পাঠানো হবে। মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই বন্দিদের মুক্তির প্রক্রিয়া শুরু হবে।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, কারাবিধির ৫৬৯ বিধি অনুসারে কোনো বন্দি সাজার মেয়াদের দুই-তৃতীয়াংশ শেষ করলে সেই বন্দির বিরুদ্ধে যদি আর কোনো অভিযোগ না থাকে, তবে সরকার চাইলে বিশেষ সুবিধায় তাকে মুক্তি দিতে পারে।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM