শ্রমিকদের বেতন পরিশোধ না করা অত্যন্ত অমানবিক: সুজন

0

মহামারী করোনাভাইরাসের ক্ষয়ক্ষতি মোকাবিলায় দেশের অর্থনৈতিক প্রভাব উত্তরণের লক্ষ্যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এত উদ্যোগের পরও অত্যন্ত দুঃখজনকভাবে লক্ষ্য করা যাচ্ছে, বেশ কিছু গার্মেন্টস এবং শিল্পপ্রতিষ্ঠানে হাজার হাজার শ্রমিক কর্মচারীদের গত মার্চ মাসের বেতন পরিশোধ করেননি। যা অত্যন্ত অমানবিক বলে মন্তব্য করেন তিনি।

বুধবার (১৫ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এমন মন্তব্য করেন।

প্রেস বিজ্ঞপ্তিতে তিনি আরো বলেন, অযথা বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতাও কেটে রাখা হচ্ছে। এর ফলে শ্রমিকদের মনে ক্ষোভের সঞ্চার হচ্ছে বলে আমাদের কাছে খবর আসছে।

সুজন বলেন, আপনাদের মনে রাখতে হবে শ্রমিক-কর্মচারীরা আপনার পরিবারের অংশ। এদের ঘামে ভেজা পরিশ্রমের ফলেই আপনি সমাজের উচু তলায় আসীন। এদের হাত ধরেই বাংলাদেশ আজ বিশ্বের দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত। তাই এদের অবহেলা করার কোনো সুযোগ নেই। তিনি অতিসত্বর যেসব প্রতিষ্ঠানে মার্চ মাসের বেতনভাতা বকেয়া রয়েছে তাদেরকে তা পরিশোধের অনুরোধ জানান। এছাড়া জনমনে উস্কানি সৃষ্টির মাধ্যমে ওইসব প্রতিষ্ঠানের মালিকরা কোনো অদৃশ্য খেলায় মত্ত রয়েছে কি-না তাও খতিয়ে দেখতে হবে।

তিনি আরো বলেন আজ (বুধবার)সকাল থেকেই বিভিন্ন এলাকায় শ্রমিকরা বেতন ভাতা পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করেছে। এতে করে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনাটিও পুরোপুরি লঙ্ঘিত হয়েছে। এর ফলে করোনা সংক্রমণের ঝুঁকিও বাড়তে পারে বলে মত প্রকাশ করেন তিনি।

তিনি বর্তমানে দেশের এ ক্রান্তিলগ্নে শ্রমিক নেতাদেরও অর্থ এবং খাদ্য সহযোগিতা নিয়ে শ্রমিকদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানান।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...