গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা ব্যবস্থা না নেওয়ায় সিইউজের উদ্বেগ

0

মহামারী করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষাপটে পেশাগত দায়িত্ব পালনকারী গণমাধ্যমকর্মীদের সুরক্ষা ও নিরাপত্তায় যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় উদ্বেগ প্রকাশ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)। একই সঙ্গে করোনা পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে মাঠে থাকা গণমাধ্যমকর্মীদের বিশেষ বীমার আওতায় আনার দাবি জানিয়েছেন সংগঠনের নেতারা।

সিইউজে সভাপতি মো. আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম এক বিবৃতিতে বলেন, করোনা পরিস্থিতির কারণে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো ২৬ মার্চ থেকে সাধারণ ছুটির আওতায় থাকলেও চালু রয়েছে প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়া। জনগণকে সঠিক তথ্য সরবরাহ করতে গণমাধ্যমকর্মীরা প্রতিনিয়ত ঝুঁকি মাথায় মাঠে কাজ করছে। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ইতোমধ্যে তিনজন গণমাধ্যমকর্মী করোনায় আক্রান্ত হয়ে পড়েছেন।

ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালনের জন্য সরকারের পক্ষ থেকে পুলিশ সদস্য ও চিকিৎসকদের জন্য বিভিন্নধরণের সুযোগ সুবিধার ঘোষণা দেওয়া হলেও গণমাধ্যমকর্মীদের এখন পর্যন্ত কোনোধরণের প্রণোদনার আওতায় আনা হয়নি। এমনকি করোনা ঝুঁকির মধ্যে পেশাগত দায়িত্ব পালনকারী সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা সরঞ্জাম নিশ্চিতে স্ব-স্ব প্রতিষ্ঠানের মালিকরা ব্যবস্থা নেবে বলে হাইকোর্ট অভিমত ব্যক্ত করলেও অধিকাংশ প্রতিষ্ঠান এখনো পর্যন্ত কোনোধরণের সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেনি।

যে কারণে করোনা পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে সম্পূর্ণ নিরাপত্তাহীন অবস্থায় এখন গণমাধ্যমকর্মীরা পেশাগত দায়িত্ব পালন করছেন।
এ পরিস্থিতিতে গণমাধ্যমকর্মীদের বিশেষ প্রণোদনা ঘোষণা, মাঠ পর্যায়ে পেশাগত দায়িত্ব পালনকারীদের বিশেষ বীমার আওতায় আনা ও প্রয়োজনীয় সুরক্ষা এবং নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন সিইউজে নেতারা।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...