করোনা: কড়াকড়ি কমালে পরিস্থিতি ভয়াবহ হবে

0

করোনাভাইরাস কাঁপিয়ে দিয়েছে পুরো বিশ্বকে। দিনের পর দিন ভয়াবহ থাবা মেলে ধরছে এ ভাইরাস। পরিস্থিতি নিয়ন্ত্রণে কোথাও করা হয়েছে লকডাউন, আবার কোথাও জারি করা হয়েছে কারফিউ। মূলত করোনার সংক্রমণ রোধেই এসব কড়াকড়ি করা হয়েছে।

এমন পরিস্থিতিতে হুঁশিয়ারি উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলছে, কোনো অবস্থায় কড়াকড়ি ব্যবস্থা শিথিল করা যাবে না। যদি শিথিল করা হয় তাহলে পরিস্থিতি হবে ভয়াবহ।

১০ এপ্রিল জেনেভায় করোনা সংক্রান্ত এক অনলাইন সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম ঘেব্রেইয়েসুস বলেন, ইউরোপের কিছু দেশে (স্পেন, ইতালি) এই মহামারি আগের চেয়ে কিছুটা শ্লথগতিতে বিস্তার করছে। তবে এমন পরিস্থিতিতে লকডাউন, কারফিউর মতো কড়াকড়ি ব্যবস্থা শিথিল করলে এই সংক্রমণের পুনরুত্থান ঘটতে পারে।

তিনি বলেন, করোনার কারণে আরোপিত কড়াকড়ি কীভাবে শিথিল করা যায় তা ঠিক করতে দেশগুলোর সঙ্গে কাজ করছে হু। তবে তাড়াহুড়ো করা মোটেও ঠিক হবে না। তড়িঘড়ি করে কড়াকড়ি তুলে নেওয়া হলে সংক্রমণের পুনরুত্থান ঘটবে।

এ পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বের প্রায় ১৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। ইতোমধ্যে কেড়ে নিয়েছে লাখো প্রাণ। বাংলাদেশেও (১০ মার্চ) এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪২৪ জন। ৩৩ জন সুস্থ হয়ে গেলেও এ রোগের কাছে ইতোমধ্যে হার মেনেছে ২৭ জন।

চীন থেকেই শুরু এ ভাইরাসের যাত্রা। এরপর একে একে আক্রমণ করেছে বিশ্বের ২২০টি দেশে। করোনা ভয়াবহ আঘাত হেনেছে আমেরিকা, ইতালি ও স্পেনে।

জয়নিউজ

 

আরও পড়ুন
লোড হচ্ছে...