৪ ফলে করোনা প্রতিরোধ

0

করোনাভাইরাসে কাঁপছে বিশ্ব। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যা, দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল।

করোনাভাইরাসের কোনো ওষুধ নেই। তাই এই রোগের বিস্তার ঠেকাতে প্রয়োজন প্রতিরোধ। নিয়মিত সাবানপানি দিয়ে হাত পরিষ্কার করা, জনসমাগম এড়িয়ে চলা- করোনা প্রতিরোধের এমন অনেককিছুই এখন আমজনতার জানা।

তবে খাবারের মাধ্যমেও ভয়াবহ এই ভাইরাস প্রতিরোধ করা যায়! মনে রাখতে হবে, করোনা তাদের দেহেই চেপে বসে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। অথচ নিয়মিত কয়েকটি ফল খেয়েই আমরা বাড়াতে পারি রোগ প্রতিরোধ ক্ষমতা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এখানে এমন চারটি ফলের কথা বলা হলো যেগুলো আমাদের দেশে হাত বাড়ালেই পাওয়া যায়।

তরমুজ: এখন বাজারজুড়ে তরমুজ। মৌসুমি এই ফলটি শরীর ঠাণ্ডা রাখে। এর চেয়ে বড় কথা, এতে মজুত ‘গ্লুটাথিওন’ অ্যান্টিঅক্সিডেন্ট ইমিউনিটি সিস্টেম শক্তিশালী করে। বাড়ায় জীবাণু প্রতিরোধ ক্ষমতা।

লেবু: বছরজুড়ে পাওয়া যায় লেবু। হালে দামটা একটু বেশি হলেও একেবারে ক্রয়ক্ষমতার বাইরে নয়। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর লেবুতে রয়েছে ভিটামিন সি। এটি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকরী।

পেঁপে: প্রাপ্তবয়স্কদের প্রতিদিন যে পরিমাণ ভিটামিন সি প্রয়োজন এর সিংহভাগই রয়েছে পেঁপেতে। এতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এই ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী।

কমলা: সর্দি-কাশি থেকে রক্ষায় দারুণ কার্যকরী কমলা। ইমিউন সিস্টেম ভালো করতেও এর জুড়ি নেই। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সবমিলিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এটি।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...