চবিতে কটেজ ভাড়া মওকুফের আহ্বান ছাত্র ইউনিয়নের

0

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পরিস্থিতি বিবেচনা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আশপাশের কটেজের এক মাসের ভাড়া মওকুফ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে সংগঠনটি।

রোববার (৫ এপ্রিল) সংগঠনটির চবি সংসদের দপ্তর সম্পাদক সাজাং চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

এতে ছাত্র ইউনিয়ন চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর এবং সাধারণ সম্পাদক আশরাফী নিতু যৌথ বিবৃতিতে বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয় সকল শিক্ষার্থীর আবাসিক সুবিধা প্রদান করতে অপারগ তাই এসকল শিক্ষার্থীর এই আর্থিক সমস্যার দিকটা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিবেচনায় নিয়ে আসা জরুরি।

আমরা বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদ দেশের এই সংকটকালীন সময়ে শিক্ষার্থীদের এই আর্থিক সমস্যার বিষয়টিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি এবং কটেজে অবস্থানরত শিক্ষার্থীদের এক মাসের ভাড়া মওকুফ ও এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রসাশনের হস্তক্ষেপের জোর দাবী জানাচ্ছি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ৭৩ এর অধ্যাদেশ অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কাগজে কলমে আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা আবাসিক সুবিধা পায় না। এ কারণে বাধ্য হয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থীকে হলের বাইরে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের আশেপাশে কটেজগুলোতে থাকতে হয়। বিশ্ববিদ্যালয়ে এমন নিম্নআয়ের পরিবারের অসংখ্য শিক্ষার্থী আছে যারা বিভিন্ন পার্টটাইম জব কিংবা ছাত্র পড়িয়ে নিজের খরচ এবং অনেক সময় পরিবারের খরচও চালায়। ক্যাম্পাস বন্ধ হয়ে যাওয়ায় তাদের উপার্জনের রাস্তাটিও বন্ধ হয়ে গিয়েছে।

এমতাবস্থায় ক্যাম্পাসে যারা কটেজে থেকে তাদের পড়াশোনা চালাচ্ছে তাদের ভাড়া বাবদ একটা বকেয়া টাকা জমে যাচ্ছে। এসব শিক্ষার্থীরা এখন কর্মহীন জীবন পার করায় তাদের অনেকের পক্ষে পরবর্তীতে কটেজের ভাড়া প্রদান করাটা প্রায় অসম্ভব হয়ে যাবে। এ পরিস্থিতি বিবেচনা করে প্রশাসন ও কটেজ মালিকগণ শিক্ষার্থীদের এক মাসের ভাড়া মওকুফ করলে শিক্ষার্থীরা এই সংকট থেকে কিছুটা হলেও মুক্তি পাবে।

জয়নিউজ/নবাব/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...