স্বাস্থ্যবিধি মেনে চা-পাতা সংগ্রহে ৭০০ শ্রমিক

0

করোনা প্রতিরোধে সারাদেশে অফিস, আদালত, কলকারখানা বন্ধ। তবে বাঁশখালীর পুকুরিয়া ইউনিয়নের চাঁদপুর বেলগাঁও বাগানের সাতশ’ শ্রমিক মুখে মাস্ক পরে নেমে পড়েছেন চা-পাতা সংগ্রহে।

কর্তৃপক্ষ বলছে, স্বাস্থ্যবিধি মেনেই শ্রমিকরা বাগানে কাজ করছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, দি সিটি গ্রুপ পরিচালিত চাঁদপুর বেলগাঁও চা বাগানটির আয়তন ৩ হাজার ৪৭২ দশমিক ৫৩ একর। এখানে প্রায় ৭শ’ একর জায়গায় চা পাতা উৎপাদন, সংরক্ষণ ও বিক্রির কাজ চলছে। বর্তমানে সাতশ’ নারী-পুরুষ শ্রমিক কাঁচা চা-পাতা সংগ্রহ, পাতা শুকানো, সংরক্ষণ এবং বাজারজাত প্রক্রিয়ার কাজে নিয়োজিত।

শ্রমিকরা বাগান থেকে দৈনিক ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার কেজি কাঁচা চা-পাতা আহরণ করেন। ওই কাঁচা পাতা থেকে বিভিন্ন প্রক্রিয়ায় মিলের মাধ্যমে ২৩% হারে বাজারজাত চা-পাতা উৎপাদিত হয় ৭শ’ থেকে সাড়ে ৭শ’ কেজি

চা বাগান শ্রমিকদের নিয়ে শ্রমিক ইউনিয়নও রয়েছে। শ্রমিকরা ওই সংগঠনকে পঞ্চায়েত বলে। ওই পঞ্চায়তের সভাপতি হলেন আব্দুল জলিল। তিনি জয়নিউজকে বলেন, চা বাগান কর্তৃপক্ষ প্রত্যেক শ্রমিকদের মাস্ক ও সাবান বিতরণ করেছেন। ওই মাস্ক পরে প্রতিদিন নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনেই চা-পাতা সংগ্রহ করছে। সাবান দিয়ে প্রতিনিয়ত হাত ও মুখ ধোয়ার কাজও করছে। শ্রমিকদের কোনো করোনাঝুঁকি নেই।’

চাঁদপুর বেলগাঁও চা বাগানের ব্যবস্থাপক মো. আবুল বাশার জয়নিউজকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং কৃষিজাত রপ্তানিমুখি পণ্য হিসেবে শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনেই চা-পাতা সংগ্রহ করছে। বাগানের চারদিকের চলাচলের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। শ্রমিক ছাড়া বাগানে সবার আসা-যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

জয়নিউজ/উজ্জ্বল/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...