স্বাস্থ্যবিধি মেনে চা-পাতা সংগ্রহে ৭০০ শ্রমিক

করোনা প্রতিরোধে সারাদেশে অফিস, আদালত, কলকারখানা বন্ধ। তবে বাঁশখালীর পুকুরিয়া ইউনিয়নের চাঁদপুর বেলগাঁও বাগানের সাতশ’ শ্রমিক মুখে মাস্ক পরে নেমে পড়েছেন চা-পাতা সংগ্রহে।

- Advertisement -

কর্তৃপক্ষ বলছে, স্বাস্থ্যবিধি মেনেই শ্রমিকরা বাগানে কাজ করছে।

- Advertisement -google news follower

সরেজমিন ঘুরে দেখা যায়, দি সিটি গ্রুপ পরিচালিত চাঁদপুর বেলগাঁও চা বাগানটির আয়তন ৩ হাজার ৪৭২ দশমিক ৫৩ একর। এখানে প্রায় ৭শ’ একর জায়গায় চা পাতা উৎপাদন, সংরক্ষণ ও বিক্রির কাজ চলছে। বর্তমানে সাতশ’ নারী-পুরুষ শ্রমিক কাঁচা চা-পাতা সংগ্রহ, পাতা শুকানো, সংরক্ষণ এবং বাজারজাত প্রক্রিয়ার কাজে নিয়োজিত।

শ্রমিকরা বাগান থেকে দৈনিক ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার কেজি কাঁচা চা-পাতা আহরণ করেন। ওই কাঁচা পাতা থেকে বিভিন্ন প্রক্রিয়ায় মিলের মাধ্যমে ২৩% হারে বাজারজাত চা-পাতা উৎপাদিত হয় ৭শ’ থেকে সাড়ে ৭শ’ কেজি

- Advertisement -islamibank

চা বাগান শ্রমিকদের নিয়ে শ্রমিক ইউনিয়নও রয়েছে। শ্রমিকরা ওই সংগঠনকে পঞ্চায়েত বলে। ওই পঞ্চায়তের সভাপতি হলেন আব্দুল জলিল। তিনি জয়নিউজকে বলেন, চা বাগান কর্তৃপক্ষ প্রত্যেক শ্রমিকদের মাস্ক ও সাবান বিতরণ করেছেন। ওই মাস্ক পরে প্রতিদিন নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনেই চা-পাতা সংগ্রহ করছে। সাবান দিয়ে প্রতিনিয়ত হাত ও মুখ ধোয়ার কাজও করছে। শ্রমিকদের কোনো করোনাঝুঁকি নেই।’

চাঁদপুর বেলগাঁও চা বাগানের ব্যবস্থাপক মো. আবুল বাশার জয়নিউজকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং কৃষিজাত রপ্তানিমুখি পণ্য হিসেবে শ্রমিকরা স্বাস্থ্যবিধি মেনেই চা-পাতা সংগ্রহ করছে। বাগানের চারদিকের চলাচলের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। শ্রমিক ছাড়া বাগানে সবার আসা-যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

জয়নিউজ/উজ্জ্বল/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM