করোনা প্রতিরোধে কার্যকর অ্যান্টিবডি পেয়েছে চীন

করোনায় কাঁপছে বিশ্ব। মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে একের পর এক দেশ। ভয়ঙ্কর ভাইরাসের কাছে এখনো অসহায় বিজ্ঞানীরা।

- Advertisement -

পরিস্থিতি যখন এমন তখনই আশার বাণী শুনিয়েছেন চীনের বিজ্ঞানীরা। তাদের দাবি, করোনাভাইরাস প্রতিরোধে খুবই কার্যকর অ্যান্টিবডির সন্ধান পেয়েছেন তারা।

- Advertisement -google news follower

চীনা গবেষকদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বুধবার (১ এপ্রিল) জানিয়েছে, করোনা চিকিৎসায় চীনা বিজ্ঞানীদের একটি দল সম্ভাব্য ওষুধ খুঁজতে গিয়ে কার্যকর অ্যান্টিবডি পেয়েছেন। আলাদা করে ফেলা এসব অ্যান্টিবডি নতুন করোনাভাইরাসকে কোষে প্রবেশে বাধা দেওয়ায় অত্যন্ত কার্যকর হতে পারে।

বেইজিংয়ের সিনহুয়া বিশ্ববিদ্যালয়ের ঝাং লিংকি জানিয়েছেন, তার দলের সন্ধান পাওয়া অ্যান্টিবডি দিয়ে তৈরি ওষুধ বর্তমান পদ্ধতির চেয়ে বেশি কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে।

- Advertisement -islamibank

এই গবেষক দলটিই গত জানুয়ারিতে শেনঝেনে থার্ড পিপল হাসপাতালে করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হওয়া রোগীদের রক্তে অ্যান্টিবডি বিশ্লেষণ শুরু করেছিলেন। এরপর তারা ২০৬টি মনোক্লোনাল অ্যান্টিবডি আলাদা করেন। যার ভাইরাসের প্রোটিনের সঙ্গে আবদ্ধ হওয়ার একটি জোরালো ক্ষমতা রয়েছে।

এই অ্যান্টিবডি আলাদা করার পর দলটি আরও একটি পরীক্ষা চালায়। এতে অ্যান্টিবডিগুলো ভাইরাসকে কোষে প্রবেশ করা থেকে বিরত রাখতে পারে কি-না, তা পরীক্ষা করা হয়।

প্রথম ২০টি অ্যান্টিবডির পরীক্ষায় দেখা যায়, চারটি অ্যান্টিবডি ভাইরাসের প্রবেশ ঠেকিয়ে দিচ্ছে। এর মধ্যে আবার দুটি খুব ভালোভাবে কাজ করছে।

এরপর গবেষকরা সবচেয়ে শক্তিশালী অ্যান্টিবডিটি শনাক্ত করেন। একইসঙ্গে আলাদা করা অ্যান্টিবডিগুলো সংযুক্ত করে করোনাভাইরাসের পরিবর্তনের ঝুঁকি কমানোর চেষ্টা করছেন।

ঝাং লিংকি বলেন, সবকিছু ঠিক থাকলে আগ্রহী ওষুধ নির্মাতারা এটি নিয়ে পরীক্ষা করতে পারবেন। প্রথমে পশু ও পরে মানুষের ওপর এটি প্রয়োগ করা হবে।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM