সবাইকে ঘরে থাকার আহ্বান মেয়র নাছিরের

0

দেশে করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে সরকার ঘোষিত ১১ই এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটিতে নগরবাসীকে নিজ নিজ বাসা-বাড়িতে অবস্থান করতে আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বুধবার (১ এপ্রিল) এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, করোনাভাইরাসের ইনকিউবিশন পিরিয়ড বা রোগ সঞ্চার থেকে প্রথম লক্ষণ দেখা দেওয়ার সময় কমপক্ষে ১৪দিন । এই কারণে আগামী দু’সপ্তাহ আমাদের জন্য খুবই গুরুত্বপুর্ণ। কারণ এর মধ্যে যদি কেউ সংক্রমণ হয়ে থাকেন, তাহলে তার লক্ষণ প্রকাশ পেতে আগামী কয়েক দিন লাগবে। এই কারণে প্রাণঘাতি এই ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সরকার সাধারণ ছুটির মেয়াদ বাড়িয়েছে। তাই এই গুরুত্বপূর্ণ সময়ে সকলকে নিজ নিজ বাসা-বাড়িতে অবস্থান করতে হবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় যার যে দায়িত্ব তা সঠিকভাবে গুরুত্বের সঙ্গে পালন করতে হবে। এক্ষেত্রে কোনো ব্যক্তি বা সংস্থার বিন্দু পরিমাণ অবহেলা-অনিয়ম সহ্য করা হবে না। সরকারের খাদ্য সাহায্য বন্টনে কোনো ধরনের অনিয়ম যদি পাওয়া যায়, সেই যে হোক, তার রক্ষা নেই।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, মানুষের দুঃসময়ের সুযোগ নিয়ে কেউ যেন অর্থশালী-সম্পাদশালী হয়ে উঠার অপচেষ্ঠা না করেন।

সিটি মেয়র বলেন, সরকারি খাদ্য সহায়তা নিয়ে কোনো রাজনীতি কাম্য নয়। ইতোমধ্যে সরকারি এজেন্সির লোকজন এ ব্যাপারে তৎপর রয়েছেন। এতে কোনো ধরণের অনিয়ম পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার দ্বিধাবোধ করবে না। তাই সরকারি খাদ্য সহায়তা যত দ্রুতসম্ভব অভুক্তদের জঁড়ো করে নয়, সামাজিক দূরত্ব বজায় রেখে তাদের ঘরে ঘরে পৌঁছাতে কাউন্সিলরদের প্রতি সিটি মেয়র আহ্বান জানান।।

তিনি আরো বলেন, নগরীর ওয়ার্ড সমূহে বিচ্ছিন্ন ভাবে বিভিন্ন ত্রাণ সামগ্রী বিলি বন্টন হচ্ছে। এতে করে সরকারী খাদ্য সহাযতা কেউ কেউ একাধিকবার পাচ্ছে আবার কেউ কেউ একদমই পাচ্ছে না। এই ধরণের অভিযোগ কারও কাম্য নয়। তাই সরকারী খাদ্য সহায়তা এবং সমাজের বিত্তবান, এনজিওর মাধ্যমে প্রাপ্ত ত্রাণসামগ্রী বিলি বন্টনের ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ হওয়া বাঞ্চনীয়।

জয়নিউজ/কাউছার/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...