করোনায় মারা গেলেন কঙ্গোর সাবেক প্রেসিডেন্ট

0

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিলে যোগ দিলেন ৮১ বছর বয়সী কঙ্গোর সাবেক প্রেসিডেন্ট জ্যাকস জোয়াকুইম ইয়োম্বি ওপাঙ্গো।

সোমবার (৩০ মার্চ) প্যারিসের একটি হাসপাতালে তার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তার পরিবারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এএফপি। তিনি ১৯৭৭ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কঙ্গোর নেতৃত্ব দেন।

তার ছেলে জ্যাঁ জ্যাকস বলেন, করোনায় আক্রান্ত হওয়ার আগে থেকেই তিনি অসুস্থ ছিলেন। কঙ্গোর উত্তরাঞ্চলে ১৯৩৯ সালে তার জন্ম। ওপাঙ্গো ছিলেন একজন সেনা কর্মকর্তা। প্রেসিডেন্ট মারিয়েন এনগৌবি হত্যাকাণ্ডের পর রাষ্ট্রক্ষমতায় বসেন তিনি।

কঙ্গোয় ১৯৯৭ সালে গৃহযুদ্ধ শুরুর পর ওপাঙ্গো ফ্রান্সে নির্বাসন জীবন শুরু করেন। ২০০৭ সালে দেশে ফিরতে পারলেও অসুস্থতার কারণে ফ্রান্স ও কঙ্গোতে থাকতেন ওপাঙ্গো।

মধ্য আফ্রিকান দেশটিতে ১৯৯১ সালে বহু দলীয় রাজনীতির আবির্ভাব ঘটানো জাতীয় সম্মেলনের আগে মুক্তি পান ওপাঙ্গো। র্যা লি ফর ডেমোক্রেসি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি প্রতিষ্ঠা করেন তিনি। তবে ১৯৯২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যান।

প্রেসিডেন্ট প্যাসকাল লিসোবার সঙ্গে যুক্ত হয়ে ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত কঙ্গোর প্রধানমন্ত্রী হন তিনি।

বিশ্বজুড়ে মহামারী রূপ নেওয়া করোনায় এ পর্যন্ত ৭ লাখ ৮৭ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে, মারা গেছে প্রায় ৩৮ হাজার। আর সুস্থ হয়েছেন ১ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...