অভয়ারণ্য ছেড়ে লোকালয়ে হানা গুইসাপের!

পরিবেশবান্ধব প্রাণী হিসেবে গুইসাপের ভূমিকা কম নয়। পঁচাগলাসহ বিভিন্ন প্রাণিদেহ ও উচ্ছিষ্ট খেয়ে এরা সাবাড় করে। এছাড়া খেতের ইঁদুর ও বিষধর সাপ শিকারেও এরা বেশ পটু। তবে অভয়ারণ্যে খাবার না পেয়ে মাঝে মধ্যেই লোকালয়ে নেমে আসে গুইসাপ।

- Advertisement -

সোমবার (৩০ মার্চ) সকালে হাটহাজারী পৌরসভার ৩নং ওয়ার্ড শায়েস্তা খাঁ পাড়ার একটি পুকুরে এমনি একটি গুইসাপের দেখা মিলে।

- Advertisement -google news follower

ফরেস্ট অফিস সূত্রে জানা যায়, ওই দিন সকালে শায়েস্তা খাঁ পাড়ার একটি পুকুরে বেশ কয়েকজন যুবক মাছ ধরতে নামে। এ সময় গুইসাপটি এক মাছ শিকারীর জালে আটকা পড়ে। মাছ শিকারীরা সাপটি ধরে পুকুর থেকে ডাঙ্গায় নিয়ে আসে। গুইসাপটিকে স্থানীয় অন্য যুবকরা মেরে ফেলতে উদ্যত হয়। তবে স্থানীয় কয়েকজন সাপটিকে উদ্ধার করে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিনকে জানান। এরপর ইউএনও বিষয়টি ফরেস্ট বিভাগকে অবহিত করেন। আর এতেই রক্ষা পায় গুইসাপটির জীবন।

উপজেলার ১১ মাইল ফরেস্ট বিটের স্টেশন অফিসার সুমেন বড়ুয়া জানান, খাবারের সন্ধানে সাপটি অভয়ারণ্য ছেড়ে লোকালয়ে নেমে আসতে পারে। দৈর্ঘ্যে প্রায় ৫ ফুট এবং ১৫ কেজি ওজনের গুইসাপটিকে উদ্ধার করে পশ্চিমে পাহাড়ি গভীর অরণ্যে অবমুক্ত করা হয়েছে।

- Advertisement -islamibank

জয়নিউজ/আবু তালেব/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM