করোনায় ১ কোটি ১০ লাখের বেশি মানুষ দরিদ্র হবে: বিশ্বব্যাংক

করোনার কারণে তৈরি আর্থিক সংকটের প্রভাব পড়বে সারা বিশ্বে। সোমবার (৩০ মার্চ) বিশ্বব্যাংক বলেছে, এতে করে পূর্ব এশিয়ার ১ কোটি ১০ লাখের বেশি মানুষ দারিদ্রতার শিকার হবে।

- Advertisement -

করোনায় থমকে গেছে পুরো বিশ্ব। কোভিড-১৯ রোগের সঙ্গে লড়াইয়ে আর্থিক যোগান দিতে হিমশিম খাচ্ছে বড় বড় দেশগুলো। বিভিন্ন দেশের সঙ্গে আন্তঃবাণিজ্যিক সম্পর্কও বন্ধ। শুধু আন্তর্জাতিক নয়, আভ্যন্তরীণ অর্থনীতিতেও সংকট তৈরি হতে যাচ্ছে। বিশ্ববাজারে এর প্রভাব চোখে পড়ার মতো। তরতর করে উন্নতির সিঁড়ি বেয়ে ওপরে ওঠা চীনেও প্রবৃদ্ধির হার কমতে শুরু করেছে।

- Advertisement -google news follower

বিশ্বব্যাংক সতর্ক করে বলেছে, এই মহামারি গোটা বিশ্বের জন্য বিরাট ধাক্কা। বিশ্বব্যাংকের পূর্ব এশিয়া ও প্যাসিফিকের প্রধান আদিত্য মাত্তু বলেছেন, এই মহামারির কারণে থমকে যেতে পারে উন্নতি এবং এই অঞ্চলে বাড়তে পারে দরিদ্র লোকের সংখ্যা।

করোনার সংক্রমণ রুখতে বিশ্বের প্রায় সব দেশই লকডাউন ঘোষণা করেছে। দুই-তৃতীয়াংশ মানুষকে থাকতে হচ্ছে ঘরে। ব্যবসা-বাণিজ্য বন্ধ। মহামারি থামার পর এই আর্থিক সংকট কাটিয়ে ওঠার লড়াইয়ে নামতে হবে বিশ্বকে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM