বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ লকডাউনে

0

করোনোভাইরাস মোকাবিলায় পুরো বিশ্ব হিমশিম খাচ্ছে। ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা এই মহামারিতে বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ লকডাউনে। ভাইরাসের বিস্তার রোধে ইতোমধ্যে দশটিরও বেশি দেশ লকডাউন ঘোষণা করেছে। এরফলে বিশ্বের প্রায় ৮০০ কোটি মানুষের মধ্যে ২০০ কোটি মানুষ লকডাউনে আছেন।

মৃতের সংখ্যায় কোভিড-১৯ ইতালিকে এক নম্বরে নিয়ে গেছে। গতকাল চীনের মৃত্যুর সংখ্যাকে ছাড়িয়েছে স্পেনও। ব্রিটিশ সরকার জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগকে সহায়তা দিতে ২ লাখ ৫০ হাজার স্বেচ্ছাসেবী নিয়োগ দিচ্ছে।

ভারত তার ১৩০ কোটি মানুষকে মঙ্গলবার মধ্যরাত থেকে তিন সপ্তাহের লকডাউনে রেখেছে। ব্রিটেনও তার প্রায় ৭ কোটি মানুষকে লকডাউনের আওতায় নিয়ে এসেছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, জর্ডান, আর্জেন্টিনা, বেলজিয়াম, ইউরোপীয় ইউনিয়ন লকডাউন দিয়েছে। সৌদি আরব তার রাজধানী ও দুইটি পবিত্র শহরে লকডাউন ঘোষণা করেছে। কলম্বিয়া তার ৭০ বছর বা এর চেয়ে বেশি বয়সীদের মে মাস পর্যন্ত বাইরে বের হতে নিষেধ করেছে। জার্মানি, মালয়েশিয়া, ইসরাইল ও অস্ট্রেলিয়া আংশিক লকডাউন কার্যকর করছে।

বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ৫৪৯ জন ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫৪ হাজার ৯৮৩ জন। তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৩ হাজার ১৫৭ জন।

জয়নিউজ/এসাআই
আরও পড়ুন
লোড হচ্ছে...