করোনা: কিস্তির টাকা তুলতে মাঠে এনজিওকর্মীরা

0

বান্দরবানে মহামারি করোনাভাইরাসের দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও ঋণের কিস্তির টাকা আদায় করছে আইডিএফসহ এনজিওগুলো।

বুধবার (২৫ মার্চ) সকালে বান্দরবানের হাফেজঘোনায় ঋণের কিস্তির টাকা উত্তোলন করতে উঠান বৈঠকে বসেন আইডিএফ মাঠকর্মীরা।

জানা গেছে, বেসরকারি উন্নয়ন সংস্থারকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে লোক সমাগমের মাধ্যমে কিস্তির টাকা আদায় করছেন। এতে ক্ষুব্ধ হয়ে উঠেছে এলাকার লোকজন।

এনজিও সংস্থা আইডিএফ বান্দরবান শাখা ব্যবস্থাপক তসলিম রিজবি ও মাঠকর্মী সজিব চাকমা জয়নিউজকে বলেন, আমাদের বন্ধ দেওয়া হয়নি। তাই ঋণের কিস্তির টাকা উত্তোলন করছি। সরকারি নিয়ম অনুযায়ী আমাদের ঋণ কার্যক্রম বন্ধ থাকবে ২৬ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত। এনজিওগুলো ঋণ কার্যক্রম বিষয়ে জেলা প্রশাসকের কোনো নির্দেশনা নেই বলে দাবি করেন তারা। তবে যাদের সমস্যা হচ্ছে তাদের কাছ থেকে কিস্তি নেওয়া হচ্ছেনা।

এনজিও গ্রাহক ফোরকান ও দিদারুল আলম ক্ষোভ প্রকাশ করে জয়নিউজকে বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার দোকানপাট, যানবাহনগুলো বন্ধ করে দিয়েছে। কর্মহীন হয়ে আমরা ঘরে বসে আছি। কিন্তু ঋণের কিস্তির জন্য বিরক্ত করছে আইডিএফের এনজিওকর্মীরা। তারা উঠান বৈঠক ডেকে লোক সমাগম ঘটাচ্ছে। যেখানে সরকার লোক সমাগম বন্ধের নির্দেশ দিয়েছে। ঋণের কিস্তি না দেওয়ায় নাজেহাল করছেন তারা।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম জয়নিউজকে বলেন, ঋণ আদায় বন্ধের জন্য সরকারের নির্দেশনা রয়েছে। যারা নির্দেশ অমান্য করে গ্রাহকের কাছ থেকে ঋণ আদায় করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জয়নিউজ/আলাউদ্দিন/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...