করোনা: টাকা নিতে সাবধান, বিশেষজ্ঞরা দিলেন ৩ পরামর্শ

0

টাকায় বিভিন্ন জীবাণু রয়েছে। তাই টাকার মাধ্যমে নানা সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার তথ্য নতুন কিছু নয়।

হালের আতঙ্কের নাম ‘করোনাভাইরাস’। টাকার মাধ্যমে কী করোনা ছড়াতে পারে? কী বলছেন বিশেষজ্ঞরা?

মাস ছয়েক আগে ১৫টি উৎস থেকে নেওয়া টাকার পরীক্ষা করা হয়। যেখানে হাজারেরও বেশি ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া যায়। গবেষণাটির তত্ত্বাবধায়ক ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞানের শিক্ষক অধ্যাপক ড. আবদুল্লাহ হারুন চৌধুরী।

ড. হারুন বলেন, ওই পরীক্ষায় সাধারণ ব্যাকটেরিয়াতো আছেই, সাথে পাওয়া গেছে মানুষের মলমূত্র থেকে আসা ব্যাকটেরিয়াও। যা মানবদেহের জন্য ক্ষতিকারক।

টাকার মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কার বিষয়ে তিনি বলেন, আমরা গবেষণা করে টাকায় বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া পেয়েছি। তাই এর মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়াটাও অস্বাভাবিক নয়।

বিশেষজ্ঞদের মতে, টাকা বা ডলারের ব্যবহারে করোনাভাইরাস এক দেশ থেকে আরেক দেশে ছড়িয়ে পড়তে পারে।

তাঁরা বলছেন, মানুষ সরাসরি হাত দিয়ে টাকা ধরে। আবার অনেকে মুখের থুথু দিয়ে টাকা গোনেন। এর মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে। ভাইরাস টাকায় নিষ্ক্রিয় থাকলেও বাহকের শরীরে সক্রিয় হয়। মানুষের সংস্পর্শে এলে সেটি করোনাভাইরাসের উপসর্গ বা রোগের সৃষ্টি করতে পারে।

টাকা ব্যবহারে সতর্কতা

করোনা ঠেকতে টাকা ব্যবহারে সতর্ক থাকতে বলছেন বিশেষজ্ঞরা। এজন্য তাঁরা অন্তত তিনটি বিষয়ে সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন।

১) টাকা ধরার পর অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। সাবান দিয়ে হাত না ধোয়া পর্যন্ত চোখ, নাক কিংবা মুখে হাত দেওয়া যাবে না।

২) টাকা গোনার সময় হাত দিয়ে মুখের লালা নেবেন না।

৩) ব্যাংককর্মী বা মানি এক্সচেঞ্জ ব্যবসায়ী যাদের খুব বেশি টাকা ধরতে হয় তাদের বাড়তি সতর্কতা জরুরি। তারা গ্লাভস পড়তে পারেন কিংবা সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখতে পারেন।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...