করোনার প্রতিষেধক এইডসের ওষুধ!

করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে ভারতেও আক্রান্তদের শরীরে এইডসের ওষুধ লোপিনাভির ও রিটোনাভির সংমিশ্রণ প্রয়োগ করা হচ্ছে। দেশটিতে করোনায় আক্রান্ত দুই ইতালি নাগরিকের শরীরে এই ওষুধ প্রয়োগ করা হয়েছে। রোগীদের অনুমতি নিয়েই এই ওষুধ প্রয়োগ করা হয়।

- Advertisement -

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের অনুমোদনের ভিত্তিতে করোনা আক্রান্তদের শরীরে লোপিনাভির ও রিটোনাভির সংমিশ্রণ প্রয়োগ করা হয়।

- Advertisement -google news follower

খবরে বলা হয়- ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের এক শীর্ষ কর্মকর্তা জানান, জয়পুরে ৬৯ বছর বয়সী বৃদ্ধ ইতালি নাগরিক ও তার স্ত্রীর শরীরে করোনারভাইরাস শনাক্ত করা হয়। তাদের পৃথক ওয়ার্ডে ভর্তি রাখা হয়েছে। ক্রমশ সেরে উঠছেন তারা। তাদের জ্বর প্রায় নেই। শ্বাস নিতে অক্সিজেনের তেমন প্রয়োজন পড়ছে না। আগামী ১০ দিনের মধ্যেই এই বৃদ্ধ দম্পতি সম্পূর্ণ সুস্থ হয়ে যাবেন বলে আশা করা হচ্ছে।

ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাবভিআই জানায়, চীনা স্বাস্থ্য কমিশন করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে এইডসের ওষুধ ব্যবহার করে পরীক্ষা চালাচ্ছে।

- Advertisement -islamibank

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত এক রোগী এইডস (এইচআইভি) রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ খেয়ে পুরোপুরি সুস্থ হয়ে গেছেন।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM