করোনা: স্কুলে স্কুলে সরকারি নির্দেশনা

0

নগরের সব স্কুলে করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক প্রচার কর্মসূচি শুরু হচ্ছে। শিক্ষার্থীদের সচেতন করতে স্কুলের বিভিন্ন জায়গায় ব্যানার-পোস্টারিং করার পাশাপাশি নানা উদ্যোগ নেওয়া হবে। তবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় উদ্বিগ্ন শিক্ষার্থীদের অভিবাবকরা।

তাদের দাবি, সরকারের পক্ষ থেকে প্রতিটি স্কুলে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ বাধ্যতামূলক করা।

মঙ্গলবার (১০ মার্চ) নগরের বিভিন্ন স্কুল ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

ডা. খাস্তগীর সরকারি স্কুলের এক শিক্ষর্থী জানান, শুনেছি করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন দুই-তিনজন। তাই ভয় হয়। সর্দি, কাশি বা এ ধরনের কোনো কিছু হলে এখন ভয় লাগে। বাসা থেকে বের হওয়ার পর মাস্ক ব্যবহার করি। স্কুলে এসেও মাস্ক ব্যবহার করতে বলছেন ম্যামরা।

এ প্রসঙ্গে নগরের হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকা ইতিকনা চৌধুরী জয়নিউজকে বলেন, স্বাস্থ্য দফতরের নিয়ম মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার পড়ুয়াদের সুবিধামতো রাখার কথা চিন্তা করছি। অন্যদিকে ছাত্ররা নিজেদেরকে পরিষ্কার  রাখবে সে বিষয়ে প্রত্যেকদিন ক্লাস নেওয়া হবে। এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষক-শিক্ষিকাদের।

তিনি আরো বলেন, কোনো  ছাত্রের যদি সর্দি, কাশি বা জ্বর হয় তাহলে অভিভাবকদের  বলা হবে চিকিৎসকের থেকে ক্লাস করার প্রয়োজনীয় অনুমতি নিয়ে আসতে।

তবে নগরের বেশ কয়েকটি স্কুলের অভিবাবকরা জানান, স্কুলে বিভিন্ন জায়গা থেকে তাদের সন্তানদের সহপাঠীরা আসছেন। তাই সচেতনতামূলক প্রচারণার পাশাপাশি সরকারের পক্ষ থেকে স্কুলে মাস্ক ও স্যানিটাইজার সরবরাহ করা জরুরি। যাতে শিশুরা আরো বেশি নিরাপদ থাকতে পারে।

এ ব্যাপারে চট্টগ্রাম স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক হাসান শাহারিয়ার কবির জয়নিউজকে বলেন, এমন পরিস্থিতির সৃষ্টি হয়নি যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে। আপাতত স্কুলে শিক্ষার্থীদের সচেতন করতে কার্যক্রম পরিচালনা করা হবে। শিক্ষার্থীরা যেন বাইরে থেকে এসে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলে এবং যতক্ষণ হাত ধোয়া না হবে ততক্ষণ  মুখে-নাকে ‍হাত না দেয় এদিকে একটু লক্ষ্য রাখা। সেইসঙ্গে মাস্ক ব্যবহার করতে হবে।

এদিকে সোমবার (৯ মার্চ) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এছাড়া সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয়ে সচেতনতামূলক প্রয়োজনীয় নির্দেশনা প্রেরণ করা হচ্ছে।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...