চার দেশের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করল বাংলাদেশ

0

করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোর মধ্যে চার দেশের নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে বাংলাদেশ। দেশগুলো হচ্ছে- চীন, দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালি।

পাশাপাশি এসব দেশের বিশেষ অঞ্চল (যেখানে বেশি আক্রান্ত) থেকে আগত দেশি-বিদেশি নাগরিকদের এখন থেকে নিবিড়ভাবে পর্যবেক্ষণে রাখা হবে।

করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলায় জাতীয় কমিটির সভাপতি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক একথা জানান। সোমবার (৯ মার্চ) বিকেলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে গঠিত কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রী বলেন, বিদেশফেরত বিশেষ করে করোনাভাইরাসে বেশি আক্রান্ত ইতালি ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো থেকে আসা বাংলাদেশিদের বিশেষভাবে পর্যবেক্ষণে রাখা হবে। তাদের পরীক্ষার মাধ্যমে প্রয়োজন হলে কোয়ারেন্টাইনে (সংক্রমণরোধে আলাদাভাবে) রাখার ব্যবস্থাও নেওয়া হবে। আক্রান্ত দেশগুলোর মধ্যে চীন, দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালির নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এসব দেশে ফ্লাইট বন্ধের আপাতত কোনো পরিকল্পনা নেই।

চীনের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে গত ২ ফেব্রুয়ারিই সেদেশের নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দেয় বাংলাদেশ। সোমবার স্বাস্থ্যমন্ত্রী ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ব্যাপারেও একই ব্যবস্থা নেওয়ার কথা জানালেন।

তিনি বলেন, জেলা পর্যায়ে খবর দেওয়া হয়েছে, যারা আসবেন (বিদেশফেরত) সেল্ফ-কোয়ারেন্টাইনে থাকবেন। তার যারা প্রতিবেশী ও আত্মীয়স্বজন- বিষয়টি আমাদের জানাবেন। আমরা তাদের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করে দেব।

জাহিদ মালেক বলেন, সচেতনতামূলক কার্যক্রম আমরা আগে থেকেই নিয়েছিলাম। এখন নতুন করে পোস্টার ও ব্যানার তৈরি করা হচ্ছে। আগামী দু’দিনের মধ্যে তা সারাদেশে পৌঁছে দেওয়া হবে।

দেশে তিনজন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হলেও আপাতত স্কুল স্বাভাবিকভাবে চলবে জানিয়ে মন্ত্রী বলেন, সারাদেশের স্কুল ও কলেজগুলোতে হাত ধৌত করার জন্য সরকারিভাবে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার ও সাবান প্রদানের ব্যবস্থা করা হবে। তবে পরিবর্তিত ব্যবস্থায় প্রয়োজন হলে সিদ্ধান্ত পরিবর্তন হবে।

খেলাধুলা, ধর্মীয় বা সামাজিক প্রোগ্রাম সীমিত আকারে করার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এগুলো না করলেই ভালো– এ বিষয়ে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া ক্যাবল টিভিতে স্থানীয়ভাবে প্রচারণা চালানোরও উদ্যোগ নেওয়া হয়েছে।

জয়নিউজ/এসআই

আরও পড়ুন
লোড হচ্ছে...