করোনাভাইরাসের আপডেট জানাবে অ্যাপ

করোনাভাইরাস সারা বিশ্বে এখন আতঙ্কের নাম। বাংলাদেশেও এরই মধ্যে ৩ জন আক্রান্ত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে প্রাণ যাচ্ছে মানুষের। কিন্তু কতজন আক্রান্ত, কতজনের মৃত্যু হয়েছে তার সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না। এমনই দাবি ভারতের পাঁচ কলেজ ছাত্রের। তাই তারা তৈরি করলো একটি অ্যাপ। যা করোনাভাইরাস ট্র্যাক করতে সাহায্য করবে।

- Advertisement -

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে ১৯ বছরের বয়সী শ্রেই কেনি জানিয়েছেন, বন্ধু সলিল নায়েক, নিকেত কামাত সাতোস্কর, হৃষীকেশ ভান্ডারী এর সঙ্গে এই অ্যাপটি তৈরি করেছেন তিনি। সময়মত করোনাভাইরাস সংক্রান্ত তথ্য প্রচার করতে এই ওয়েব অ্যাপ তৈরি করেছি।

- Advertisement -google news follower

গোয়ার পিসিসিই-তে আইটি ইঞ্জিনিয়ারিংয়ের  এই শিক্ষার্থী  বলেন, অ্যাপটি মূলত মোবাইল ইউজারদের আকর্ষণ করেছে। কারণ আমাদের ওয়েবসাইইটে সম্পতি ৯০ শতাংশ ব্যবহারকারী মোবাইলভিত্তিক। ন্যূনতম ডিজাইনে এই ওয়েব অ্যাপ তৈরি করা হয়েছে। সহজেই প্রাসঙ্গিক তথ্য জনগণের কাছে পৌঁছে যাবে। জনস হপকিনস থেকে তারা ডেটা সংগ্রহ করেছেন।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইউআরএল (corona-virus.netlify.com) লেখার পর ব্যবহারকারীরা তাদের ফোনের হোমস্ক্রিনে প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ (পিডাব্লুএ) ইনস্টল করার জন্য একটি রিকোয়েস্ট পাবেন।

- Advertisement -islamibank

ওয়েব অ্যাপ্লিকেশনটি একটি ইন্টারেক্টিভ হিট ম্যাপ। যা বিশ্বব্যাপী নিশ্চিত করোনাভাইরাস সম্পর্কিত তথ্য দেখাবে। অবস্থান সম্পর্কে আরও ডেটা প্রকাশ করতে মানচিত্রে প্রদর্শিত বিন্দুগুলোতে ট্যাপ করতে হবে। বিশ্বব্যাপী সব তথ্য পাওয়া যাবে এই অ্যাপে।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM