বঙ্গবন্ধু নিরন্তর সমাজ পরিবর্তনের চিন্তা করতেন: নওফেল

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘বঙ্গবন্ধু নিরন্তর সমাজ পরিবর্তনের চিন্তা করতেন’। তিনি পিইউডিএসের বিতার্কিকদের উদ্দেশে বলেন, সমাজ পরিবর্তনের জন্য বা যুক্তিনির্ভর সমাজ গঠনের জন্য গতানুগতিক অনুশীলনের বাইরে গিয়ে ভালো ভালো বিষয়ে বিতর্ক করতে হবে। এ বিতর্কের মাধ্যমে খুঁজে বের করতে হবে সমাধান।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে একশত বছর আগে জন্ম নিয়েছিলেন বলেই আমরা এই বাংলাদেশ পেয়েছি। এ বাংলাদেশের যা কিছু, সব তাঁরই কারণে।

- Advertisement -

প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে আয়োজিত বঙ্গবন্ধু-পিইউডিএস জাতীয় বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

শুক্রবার (৬ মার্চ) সকাল সাড়ে নয়টায় ‘তর্জনী তাঁর মুক্তির কথা বলে’ শ্লোগানকে সামনে রেখে নগরীর দামপাড়া ক্যাম্পাসে এ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ।

- Advertisement -islamibank

এসময় শিক্ষা উপমন্ত্রী আরো আরও স্মরণ করে বলেন, মুক্তিযুদ্ধের তিরিশ লাখ শহীদ ও দুই লাখ নির্যাতিত মা-বোনের কথা। তিনি বলেন, তরুণ বয়সেই বঙ্গবন্ধুর মধ্যে চমৎকার রাজনৈতিক দর্শন ও রাষ্ট্রচিন্তা গড়ে উঠেছিল। এই রাজনৈতিক দর্র্শন ও রাষ্ট্রচিন্তার সঙ্গে নতুন প্রজন্মের পরিচিত হওয়া দরকার। এসময় তিনি বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’ও কার্ল মার্কসের ‘পোভার্টি অব ফিলোসফি’গ্রন্থের বিভিন্ন তথ্য ও ব্যাখ্যা তুলে ধরেন।

তিনি বিতার্কিকদের ক্রিটিক্যাল থিংকিং ও ডিসেন্টিং ওপেনিয়ন চর্চা করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম ও প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (পিইউডিএস) চিফ মডারেটর জুলিয়া পারভিন।

প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (পিইউডিএস) সাবেক সভাপতি সাবের শাহ সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বোরহানুল হাসান চৌধুরী সালেহিন, ব্যবসা-শিক্ষা অনুষদের প্রফেসর অমল ভূষণ নাগ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, গণিত বিভাগের চেয়ারম্যান মো. ইফতেখার মনির, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, পিইউডিএসের মডারেটর সঞ্জয় বিশ্বাস, মডারেটর হিল্লোল সাহা, মডারেটর মিনহাজ হোসাইন, মডারেটর নিলুফার সুলতানা, মডারেটর সাইফুদ্দিন মুন্না, মডারেটর ফারিয়া হোসেন বর্ষা, মডারেটর নুসরাত শারমিন ও মডারেটর শহীদুল আলম রোমেল প্রমুখ।

এছাড়া আরও উপস্থিত ছিলেন উপাচার্যের উপদেষ্টা ও প্রধান প্রকৌশলী মো. আবু তাহের, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম ও ডেপুটি লাইব্রেরিয়ান কাউসার আলম প্রমুখ।
উল্লেখ্য, এ বিতর্ক উৎসবে ২৪টি স্কুল বিতর্ক দল, ১৮টি কলেজ বিতর্ক দল ও ৩২টি বিশ্ববিদ্যালয় বিতর্ক দল অংশ নিচ্ছে। এই বিতর্ক উৎসব চলবে ১৭ মার্চ পর্যন্ত।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM