বিশ্ব রোবটিক্স ভেক্স টুর্নামেন্টে বাংলাদেশি শিশুর বাজিমাত

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়ে গেল ‘বিশ্ব রোবটিক্স ভেক্স টুর্নামেন্ট ২০২০’। সেখানে ‘স্টেট অব টেক্সাস রোবটিক্স চ্যাম্পিয়নশিপ ২০২০’ টুর্নামেন্টে অংশ নিয়ে প্রশংসা কুড়িয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান মাইরিন আহসান।

- Advertisement -

আমেরিকার লুইসভিলে-কেনটাকিতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় মাইরিন এবং তার দল টেক্সাস স্টেট রোবটিক্স টিমওয়ার্ক চ্যাম্পিয়নশিপ এবং এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২০ অর্জন করে।

- Advertisement -google news follower

এক্সিলেন্স পুরস্কারটি ভেক্স আইকিউ প্রতিযোগিতায় উপস্থাপিত সর্বোচ্চ পুরস্কার। এ পুরস্কার এমন একটি দলকে দেওয়া হয়, যা একটি উচ্চমানের ভেক্স রোবট তৈরির ক্ষেত্রে সামগ্রিক শ্রেষ্ঠত্বের উদাহরণ দেয়।

২০১৯-২০ শিক্ষাবর্ষে আট বছর বয়সী মাইরিন এবং তার দল ভেক্স আইকিউ রোবোটিক্স প্রতিযোগিতায় পাঁচটি পুরস্কার জিতেছে। মাইরিন বরাবরই রোবট এবং ড্রোন সম্পর্কে খুব আগ্রহী ছিলেন। সে পাঁচ বছর বয়সে নাসার গ্রীষ্মকালীন ইঞ্জিনিয়ারিং ক্যাম্পগুলোতে অংশ নেওয়া শুরু করে। এরপর মাত্র সাত বছর বয়সে তার প্রথম রোবোটিক্স দলটি গড়ে তুলে কিছু সমবয়সীদের নিয়ে। তারপর তারা তাদের রোবটটি তৈরি এবং প্রোগ্রামিং করে।

- Advertisement -islamibank

আমেরিকা প্রবাসী সোনিয়া আহসান এবং শেখ আহসান দম্পতির একমাত্র সন্তান মাইরিন। তার বাবা-মা বিজ্ঞান এবং প্রকৌশলবিষয়ক পারদর্শী এবং সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা।

মার্কিন যুক্তরাষ্ট্রে রোবটিক্স এডুকেশন অ্যান্ড কম্পিটিশন ফাউন্ডেশন দ্বারা পরিচালিত এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM