জেলা জজকে স্ট্যান্ড রিলিজ কেন অবৈধ নয়: হাইকোর্ট

পিরোজপুরের জেলা ও দায়রা জজ আবুল মান্নানকে স্ট্যান্ড রিলিজের সিদ্ধান্ত কেন অবৈধ ও অসাংবিধানিক হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ১১ মার্চের মধ্যে আইন মন্ত্রণালয়ের সচিব ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

- Advertisement -

বুধবার (৪ মার্চ) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

- Advertisement -google news follower

এর আগে পিরোজপুরের জেলা ও দায়রা জজ আবুল মান্নানকে স্ট্যান্ড রিলিজ সংক্রান্ত প্রতিবেদন কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। এরপর তা আদালতের নজরে আনেন সুপ্রীম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ ও ব্যারিস্টার আব্দুল কাইয়ুম।

তারা বলেন, এভাবে একজন জেলা জজকে স্ট্যান্ড রিলিজ স্বাধীন বিচার বিভাগের প্রতি হুমকি স্বরূপ। স্ট্যাড রিলিজের ক্ষেত্রে কোনো প্রক্রিয়া অনুসরণ করা হয়নি।

- Advertisement -islamibank

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য একেএমএ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নান। মঙ্গলবার দুপুরে এ আদেশের পর বিকেলেই ওই বিচারককে স্ট্যান্ড রিলিজের খবর আসে।

পরে নতুন বিচারকের দায়িত্ব পালন করেন যুগ্ম জেলা ও দায়রা জজ-২ নাহিদ নাসরিন। জামিন নামঞ্জুরের চার ঘণ্টা পর নতুন বিচারক আসামিদের জামিন দিয়েছেন।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM