মার্চে কালবৈশাখী ঝড় ও বন্যার শঙ্কা

0

দেশে মার্চ মাসে তাপপ্রবাহ বৃদ্ধির পাশাপাশি কালবৈশাখী ঝড় ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে এ মাসের শেষ সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতজনিত কারণে আকস্মিক বন্যারও আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা।

আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত পর্যালোচনা করে বিশেষজ্ঞ কমিটির দেওয়া পূর্বাভাসে বলা হয়, এ মাসে দেশে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) অপেক্ষা সামান্য কম থাকার সম্ভাবনা আছে। তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

এদিকে শনিবার ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উল্লেখিত সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...