বিশ্বে জনপ্রিয় মুসলিম নেতা এরদোয়ান!

জনপ্রিয় মুসলিম নেতার স্বীকৃতি পেলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ ছাড়া পুরো বিশ্বের নেতাদের মধ্যে তিনি পঞ্চম স্থানে রয়েছেন।

- Advertisement -

বৃহস্পতিবার প্রকাশিত ‘গ্যালাপ ইন্টারন্যাশনাল’ সূচকের বরাতে এ তথ্য জানা গেছে। সারাবিশ্বের প্রভাবশালী রাজনৈতিক নেতাদের জনপ্রিয়তা নিয়ে একটি জরিপ করেছে গ্যালাপ ইন্টারন্যাশনাল।

- Advertisement -google news follower

জানা গেছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল ৪৬ শতাংশ ভোট পেয়ে তিনি শীর্ষ স্থানে রয়েছেন। এরপর ৪০ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ফ্রান্সের এমানুয়েল ম্যাক্রোন এবং ৩৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এদিকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন মাত্র ৩১ শতাংশ ভোট।

- Advertisement -islamibank

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের পাশাপাশি অবস্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অপেক্ষাকৃত পেছনের দিকে থাকা সৌদি রাজা সালমান পেয়েছেন ২৫ শতাংশ ভোট এবং ইরানের প্রেসিডেন্ট রুহানি পেয়েছেন ২১ শতাংশ ভোট।
১৯৭৭ সালে ডা. জর্জ গ্যালাপ প্রথম জনপ্রিয়তার এই সূচক নির্ণয় শুরু করেন। এরপর প্রতিবছরই শেষের দিকে গ্যালাপ ইন্টারন্যাশনাল এন্ড অফ ইয়ার সার্ভেই প্রকাশ করা হচ্ছে।

চলতি বছরে বিশ্বের ৫০টি দেশে এ জরিপ করা হয়েছে। বিশ্বব্যাপী পঞ্চাশ হাজার ২৬১ জন জরিপে অংশ নিয়েছেন। প্রতিটি দেশ থেকে এক হাজার নারী-পুরুষ এ জরিপে প্রতিনিধিত্ব করেন। নভেম্বর ও ডিসেম্বরে মুখোমুখি, টেলিফোন ও অনলাইনে তারা ভোট দিয়েছেন।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM