বর্তমান সময়ের প্রেক্ষাপটে মিডওয়াইফের প্রয়োজনীয়তা অপরিসীম: মেয়র নাছির

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বলেন, বর্তমান সময়ের প্রেক্ষাপটে মিডওয়াইফের প্রয়োজনীয়তা অপরিসীম। মিডওয়াইফরা সরাসরি গর্ভবতী মায়েদের সেবা দিয়ে থাকে। এ সেবাকাজ অনেক কঠিন। এই কঠিন সেবা মোকাবেলায় মিডওয়াইফারি শিক্ষার্থীদেরকে যোগ্য ও প্রস্তুত হয়ে উঠতে হবে। তাই এই কোর্সেও শুরু থেকে প্রত্যেক মিডওয়াইফারি শিক্ষার্থীদের আন্তরিকতা ও একাগ্র চিত্তে প্রশিক্ষণের সকল বিষয় ধারণ করতে হবে।

- Advertisement -

মিডওয়াইফারী ইন্সটিটিউটের ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডওয়াইফারী কোর্স উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

- Advertisement -google news follower

রোববার ( ৯ ফেব্রুয়ারি) সকালে চসিক আন্দরকিল্লাস্থ পুরাতন ভবনে প্রথমবর্ষ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেয়র। এসময় একই অনুষ্ঠানে জুনিয়র মিডওয়াইফারি ২১তম ব্যাচের নবীনবরণ ও ক্যাপ পরিয়ে দেন তিনি।

এতে সভাপতিত্ব করেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

- Advertisement -islamibank

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চসিক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. প্রীতি বড়ুয়া, চট্টগ্রাম নার্সিং কলেজের অধ্যক্ষ রাধু মুহুরী ও উপাধ্যক্ষ বাসন্তী রানী রায়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চসিক মিডওয়াইফারী ইনস্টিটিউটের অধ্যক্ষ লক্ষ্মী দত্ত রায়।

সিটি মেয়র আরো বলেন, দেশের বেসরকারি হাসপাতালগুলোতে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসবের সংখ্যা আনুপাতিক হারে বেশি। এ জন্য বেসরকারি ক্লিনিক ও হাসপাতালগুলোতে মিডওয়াইফারীদের প্রয়োজনীয়তা বেশি। ডাক্তারে পরে তাদের উপর একজন গর্ভবতী মা ও শিশুর সুস্থতা নির্ভর করে থাকে। এমনকি এখনো দেশের অধিকাংশ মা বাড়িতে অদক্ষ সেবাদানকারীর মাধ্যমে সন্তান প্রসব করান। ফলে শিশু ও মাতৃমৃত্যুর ঝুঁকি থেকে যায়। এ অবস্থার পরিবর্তনের জন্য মিডওয়াইফ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি উল্লেখ করেন।

সিটি মেয়র বলেন বিশ বছর পূর্বে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়। এ প্রতিষ্ঠান থেকে শত শত মিডওয়াইফ দেশে-বিদেশে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে। বর্তমানে এই প্রতিষ্ঠানটির গুরুত্ব অনুধাবন করে বর্তমান সরকার মা ও শিশুর মৃত্যুর হার রোধকল্পে এ মিডওয়াইফারি ইন্সটিটিউটকে ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স-এ রূপান্তর করে। তজ্জন্য সিটি মেয়র বর্তমান সরকারে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ঠদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM