মালালাকে গুলি করা জঙ্গি পাকিস্তানের জেল থেকে পালিয়েছে

পাকিস্তানে জেল থেকে পালিয়ে গেছে প্রাক্তন তালিবান নেতা এহসানউল্লাহ এহসান। ২০১২ সালে এই এহসানই গুলি করেছিল মালালাকে। ২০১৪ সালে পেশোয়ারের সেনা স্কুলে হামলায়ও যুক্ত ছিল সে।

- Advertisement -

বৃহস্পতিবার প্রকাশ্যে এসেছে একটি অডিও ক্লিপ। তাতে এহসান বলছে, পাক নিরাপত্তা বাহিনীর বিশেষ জেলখানা থেকে গত ১১ জানুয়ারি পালিয়েছে সে। এর কারণও ব্যাখ্যা করেছে সে।

- Advertisement -google news follower

২০১৭ সালে প্রশাসনের কাছে আত্মসমর্পণ করেছিল এহসান। সে সময়ে তাকে কিছু প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এহসানের অভিযোগ, কথা রাখেনি সরকার।

অডিও ক্লিপে এহসানকে বলে- “আল্লাহর কৃপায় ১১ জানুয়ারি আমি জেল থেকে পালাতে সফল হয়েছি।’’

- Advertisement -islamibank

অডিও ক্লিপে সে আরও বলে, ‘‘আমাকে বলা হয়েছিল তিন বছর জেলে রাখা হবে। কিন্তু এ দেশের প্রশাসন চুক্তি ভেঙে আমাকে ও আমার সন্তানদের জেলে বন্দি করে রেখেছিল সময় পার হওয়ার পরও। তাতেই পালানোর সিদ্ধান্ত।’’

এদিকে এহসান এখন কোথায় রয়েছে তা সে জানায়নি। তবে সে বলেছে, শিগগির ভবিষ্যৎ পরিকল্পনা জানাবে।

নারী-শিক্ষার প্রচার করার ‘অপরাধে’ ২০১২ সালে মালালাকে লক্ষ্য করে গুলি চালিয়েছিল এহসান। সে দিনের কিশোরী এখন নোবেল পুরস্কার জয়ী ২২ বছরের তরুণী।

২০১৪ সালের ১৬ ডিসেম্বর পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলে গুলি চালায় ৮-১০ জন জঙ্গি। তাতেও জড়িত ছিল এহসান। ওই হামলায় ১৪৯ জন নিহত হয়। তার মধ্যে ১৩২ জনই পড়ুয়া।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM