এইডস নির্মূলে এবারও ব্যর্থ নতুন ভ্যাকসিন

এইডস প্রতিরোধে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা।  সম্প্রতি তাদের নতুন ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষার ফলাফলেও মিলেছে হতাশা। এইচআইভি (হিউম্যান ইমিউনো ডেফিসিয়েন্সি ভাইরাস) নির্মূলে কার্যকারিতা দেখাতে ব্যর্থ হওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে এর পরীক্ষামূলক ব্যবহার।

- Advertisement -

দক্ষিণ আফ্রিকায় প্রায় সাড়ে পাঁচ হাজার মানুষের ওপর এই ভ্যাকসিনের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি)। স্বাধীন তথ্য এবং সুরক্ষা নিরীক্ষণ বোর্ড এইচআইভি প্রতিরোধে ভ্যাকসিনটি অকার্যকরের প্রমাণ পাওয়ায় এর ব্যবহার বন্ধ ঘোষণা করেছে। তবে ভ্যাকসিন ব্যবহারে কোনও ঝুঁকির শঙ্কা জানায়নি এনআইএআইডি।

- Advertisement -google news follower

সংস্থাটির পরিচালক ড. অ্যান্হনি ফসি এক লিখিত বিবৃতিতে বলেছেন, বিশ্বব্যাপী এইচআইভি নির্মূলে একটি ভ্যাকসিন খুবই দরকার। আমরা আশা করেছিলাম, এটি কাজ করবে। দুঃখজনকভাবে তা হয়নি। নিরাপদ ও কার্যকর এইচআইভি ভ্যাকসিন আবিষ্কারের অন্য গবেষণা চলবে। আমি বিশ্বাস করি, এটা অর্জন সম্ভব।

জয়নিউজ/পিডি

- Advertisement -islamibank

 

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM