তামিম ইকবাল খান, ৩৩৪ রান

0

প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথমবারের মতো ট্রিপল সেঞ্চুরি হাঁকালেন তামিম ইকবাল খান। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তামিম ছুঁলেন বহুল প্রার্থিত ৩০০ রানের ফিগার।

রোববার (২ ফেব্রুয়ারি) ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ ক্রিকেট লিগের প্রথম রাউন্ডের তৃতীয় দিনে ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে ৩০০ রান করেন তিনি।

৪০৭ বল খেলে ৪০টি চারের সাহায্যে এই রান করেন দেশসেরা ওপেনার। অবশ্য তাকে আউট করা যায়নি। ৫৮৫ মিনিট ক্রিজে থেকে ৪২৫ বল মোকাবেলা করে ৪২টি চার ও ৩ ছক্কায় ৩৩৪ রানে অপরাজিত থাকেন তিনি।

এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে ২০০৭ সালে বরিশাল বিভাগের হয়ে সিলেট বিভাগের বিপক্ষে ফতুল্লায় ৩১৩ রান করেছিলেন রকিবুল হাসান। এরপর ২০১৮ সালে নাসির হোসেন ট্রিপল সেঞ্চুরির খুব কাছে গিয়েও পারেননি। মাত্র ৫ রানের জন্য ছুঁতে পারেননি ৩০০ রান।

তামিমের এই অনবদ্য ইনিংসে ভর করে ইসলামী ব্যাংক ইস্ট জোন ২ উইকেট হারিয়ে ৫৫৫ রান তুলে ইনিংস ঘোষণা দেয়। ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে তারা লিড পেয়েছে ৩৪২ রানের।

৬ বছর পর বিসিএল খেলতে নেমে গতকাল শনিবার দুপুরে ১২৬ বল খেলে ১৪টি চারের সাহায্যে সেঞ্চুরি পূর্ণ করেন তামিম। এরপর বিকেলে ২৪২ বল খেলে ২৯টি চারের সাহায্যে প্রথম শ্রেণির ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন। তার ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ২০৬ রান। সেটাকে ছাড়িয়ে ২২২ রান নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করেন।

আজ তৃতীয় দিন সকালে ৩১৫ বল খেলে ৩৪টি চারের সাহায্যে ২৫০ রানে পৌঁছান। ২৭৯ রান নিয়ে যান মধ্যাহ্ন বিরতিতে। বিরতি থেকে ফিরে প্রথমবার ৩০০ রান করার অনাস্বাদিত স্বাদ নেন। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৩৩৪ রানে। যা বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...