সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশে রাশিয়া এবং মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এর ফলে নতুন করে সেখানে যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে।

- Advertisement -

ওই এলাকার নিয়ন্ত্রণ মূলত কুর্দি গেরিলাদের হাতে এবং সেখানে মার্কিন সেনারা অবস্থান করছে।

- Advertisement -google news follower

মস্কো টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রদেশটির তাল আমর এলাকার তেল খনি থেকে মার্কিন সেনারা তেল চুরি করছে বলে অভিযোগ উঠেছে।

তাল আমর শহরের প্রবেশ মুখে দু’দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গুরুত্বপূর্ণ কয়েকটি তেলক্ষেত্রে যাওয়ার মহাসড়কে কৌশলগত এই শহরের অবস্থান। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সেনাদের মধ্যে সংঘর্ষের পর তাদের সামরিক যানগুলো দু’দিকে চলে যায়। তবে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর ওই এলাকায় রাশিয়ার হেলিকপ্টার এবং মার্কিন যুদ্ধবিমান উড়তে দেখা গেছে।

- Advertisement -islamibank

২০১১ সাল থেকে সিরিয়ায় সহিংসতা চলছে। দেশটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার সরকারি সেনাদের সহযোগিতা করে আসছে রুশ বাহিনী। অন্যদিকে ২০১৪ সাল থেকে সিরীয় সরকার কিংবা জাতিসংঘের কোনো অনুমতি না নিয়েই সিরিয়ায় কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে সেনা মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM