ভাইরাসের কারণ বুনো পশুর মাংস

হালের আতঙ্কের নাম নোভাল করোনা ভাইরাস। এর সংক্রমণ হলে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টের পাশাপাশি গলায় ঘা দেখা দেয়।

- Advertisement -

করোনা ভাইরাস বলতে এক গোত্রের অনেকগুলি ভাইরাসকে বোঝায়। বার্ড ফ্লু তথা সার্সের ভাইরাসও এই গোত্রের। ২০০২-এর নভেম্বর থেকে আট মাসে চিন, হংকংসহ বিভিন্ন দেশে ৭৭৫ জনের মৃত্যু হয়েছিল।

- Advertisement -google news follower

গন্ধগোকুল তথা ভাম ও গুহাবাসী বাদুড়কে এর উৎস বলে চিহ্নিত করা হয়। সঙ্গে স্পষ্ট হয়, চিনাদের যে কোনো পশু-পাখির মাংস খাওয়ার অভ্যাসই এর মূলে।

এবারও সংক্রমণ ছড়িয়েছে ‘হুয়ানান সিফুড মার্কেট’ থেকে। যেখানে অনলাইনে অর্ডার করলেই ঘরে পৌঁছে যায় শিয়াল, কুমির, নেকড়ের ছানা, বড় স্যালামান্ডার, সাপ, ইঁদুর, ময়ূর, সজারু, উটসহ ১১২ ধরনের প্রাণীর মাংস।

- Advertisement -islamibank

চিনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের ডিরেক্টর গাও ফু বলছেন, ওই বাজারের বুনো পশুর মাংস থেকেই রোগটা ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

মার্কিন বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটির কর্তা সি ওয়ালজারের কথায়, সংক্রামক যত নতুন রোগ দেখা যাচ্ছে, তার ৭০ ভাগ আসছে বন্যপ্রাণী থেকে। তাদের মাংস থেকে কিংবা তাদের বসবাসের জমি কেড়ে নেওয়ায়।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM