স্মার্ট সিটি বাস্তবায়নে যুগান্তকারী ভূমিকা রাখবে জিআইএস: মেয়র নাছির

স্মার্ট সিটি বাস্তবায়নে জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) যুগান্তকারী ভূমিকা রাখবে বলে মত প্রকাশ করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

- Advertisement -

ডিজিটাল ম্যাপ জিআইএস প্রণয়নে চসিক এবং ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের (আইডব্লুএম) মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

- Advertisement -google news follower

বুধবার (১৫ জানুয়ারি) দুপুরে চসিক কনফারেন্স হলে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এসময় মেয়র বলেন, সকল তথ্য উপাত্ত আদান-প্রদান নগর পরিকল্পনার ক্ষেত্রে জিআইএস পদ্ধতি যুগান্তকারী ভূমিকা পালন করবে। স্বচ্ছতা, জবাবদিহিতা এবং দক্ষতা অনেকাংশে বৃদ্ধি পাবে। বিশেষ করে করপোরেশনের আয় বৃদ্ধিতে জিআইএস পদ্ধতি কার্যকরি ভূমিকা পালন করবে।

- Advertisement -islamibank

জিআইএসের উপকারিতার কথা উল্লেখ করে মেয়র নাছির বলেন ডিজিটাল ম্যাপের মাধ্যমে ঘরের নিরাপত্তার বিষয়গুলো দেখা সম্ভব। এরজন্য দরকার হবে একটি এলইডি টিভি আর স্মার্ট ফোন। বর্তমানে সকলের হাতে রয়েছে স্মার্ট ফোন। চসিকের দিক থেকে এ জিআইএস ডিজিটাল প্রযুক্তি নিয়ে আসাই এখন আমাদের প্রধান কাজ।

তিনি আরো বলেন চসিকে নিজস্ব অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে চসিক। এতে ব্যয় হচ্ছে প্রায় ১৩ কোটি টাকা।

চসিকের পক্ষে প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, আইডব্লুএমের পক্ষে ড. মোল্লা মো. আওলাদ হোসাইন স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, সিটি মেয়রের একান্ত সচিব মো. আবুল হাসেম, আইডব্লুএমের নির্বাহী পরিচালক আবু সালেহ খান, হেড অব বিজনেজ মো. সামিউন নবী ও মো. সোরাব হোসাইন প্রমুখ ।

অনুষ্ঠানে ড. মোল্লা মোহাম্মদ আওলাদ হোসাইন জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম সম্পর্কে তথ্যচিত্র উপস্থাপন করেন।

জয়নিউজ/কেকে/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM