প্রচারণা শেষ: ইভিএমে ভোটগ্রহণ সোমবার

0

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও- পাঁচলাইশ ও বায়েজিদ আংশিক ) আসনে উপনির্বাচন সোমবার (১৩ জানুয়ারি) অনুষ্ঠিত হবে।

এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ১৭০টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।
সংশ্লিষ্ট এলাকায় রয়েছে এখন উৎসবের আমেজ। একই সঙ্গে আছে শঙ্কাও।

শনিবার (১১ জানুয়ারি) রাত ১২টা পর্যন্ত চট্টগ্রাম-৮ আসনে বিভিন্ন এলাকায় শেষ সময়ের জনসংযোগ ও প্রচারণা চালান । নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করতে ভোট গ্রহণের দিন পর্যন্ত নির্বাচনি এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

শেষ সময়ে বিএনপির প্রার্থী আবু সুফিয়ান ও আওয়ামী প্রার্থী মোছলেম উদ্দীন আহমেদ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করে তাদের প্রতীকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মোট ছয় প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ, বিএনপি প্রার্থী প্রতীক পাওয়ার পর গত কয়েকদিন ব্যাপক প্রচারণা চালিয়েছেন। তাদের পক্ষে কেন্দ্রীয় দায়িত্বশীল নেতারাও প্রচারণায় অংশ নেন। কিন্তু মাঠে দেখা যায়নি অন্য চার প্রার্থীদের।

প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের মোছলেম উদ্দীন আহমেদ, বিএনপির আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) এসএম আবুল কালাম আজাদ, ন্যাপের বাপন দাশগুপ্ত, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মো. ফরিদ আহমদ এবং স্বতন্ত্র প্রার্থী এমদাদুল হক।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান জয়নিউজকে বলেন, সকাল ৯টা থেকে নির্বাচনের দিন পর্যন্ত সবধরনের সভা-সমাবেশ ও প্রচারণা নিষিদ্ধ করা হয়েছে।

চট্টগ্রাম-৮ নির্বাচনি এলাকায় মোটরসাইকেল ও মোটরযান চলাচল বন্ধ এবং বহিরাগতদের নির্বাচনি এলাকা ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের এক প্রজ্ঞাপন থেকে জানা যায় শনিবার (১১ জানুয়ারি) মধ্যরাত ১২ টা থেকে ১৪ তারিখ মধ্যরাত পযর্ন্ত চট্টগ্রাম-৮ আসনে মোটরসাইকেল চালানোর উপর নিষেধজ্ঞা আরোপ করা হয়েছে।

এই নিষেধজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী / তাদের নির্বাচনি এজেন্ট দেশী/বিদেশী পর্যবেক্ষদের পরিচয়পত্রের ক্ষেত্রে শিথিলযোগ্য বলে জানা গেছে।

রোববার (১২ জানুয়ারি) রাত ১২টা থেকে ১৩ জানুয়ারি রাত ১২ পযর্ন্ত ইঞ্জিন জাতীয় কোনো যানবাহন চালানো যাবে না।
এদিকে কয়েকদিন ধরে নির্বাচনি এলাকার ১৭০টি ভোটকেন্দ্রে একযোগে প্রশিক্ষণ (মক) ভোট অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে ভোটাররা তাদের নিজ নিজ ভোটকেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার মহড়া দিয়েছেন। কীভাবে ইভিএমে ভোট দিতে হয়, ভোটারদের তা দেখিয়ে দেন প্রিসাইডিং ও পোলিং অফিসাররা। চট্টগ্রাম-৮ আসনের বেশ কয়েকটি ভোটকেন্দ্রে গিয়ে ভোটারদের মক ভোট দিতে দেখা গেছে।

বোয়ালখালী, চান্দগাঁও, পাঁচলাইশ ও বায়েজিদ আংশিক এলাকা নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২, মহিলা ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...