২০ মাথার ফুলকপি

ফুলকপি শীতের অন্যতম প্রধান সবজি। সালফার, পটাশিয়াম ও ফসফরাস খনিজ উপাদান সমৃদ্ধ ফুলকপি শরীরের জন্যও বেশ উপকারী। বাজারে চাহিদা থাকায় তাই ফুলকপি চাষে কৃষকদেরও আগ্রহের কমতি নেই।

- Advertisement -

এক ফুলকপি গাছে একটি ফুল ধরলেও এবার ব্যাতিক্রম ঘটেছে খাগড়াছড়ির সীমান্তঘেষা পানছড়িতে। একটি বা দুটি নয়, ছোট-বড় মিলে ২০টি ফুল ধরেছে একটি গাছে!

- Advertisement -google news follower

পানছড়ির তালুকদারপাড়ার কৃষক মো. আমিনুল হকের জমিতে বিরল এই ফুলকপিটি ফলেছে। শুধু এটিই নয়, তাঁর জমিতে ছয়টি ফুলকপি ধরেছে অপর একটি গাছে!

এদিকে বিশ মাথার ফুলকপি দেখতে সাধারণ মানুষ ভীড় করছে ওই কৃষকের জমিতে।

- Advertisement -islamibank

পানছড়ি বিজিবির ক্যাম্প এলাকার পাশ দিয়ে বয়ে চলা অক্ষয় মেম্বারপাড়া সড়কের পাশে ৬০ শতক জমিতে চলতি মৌসুমে ফুলকপি চাষ করেছেন কৃষক মো. আমিনুল হক। তিনি জানান, দীর্ঘ বছর ধরে ফুলকপি চাষ করলেও এমন ঘটনা এবারই প্রথম। এর আগে এমন বিরল ফুলকপি কখনো দেখেননি বলেও মন্তব্য করেন তিনি।

খবর পেয়ে শনিবার (২৮ ডিসেম্বর) মো. আমিনুল হকের জমিতে ছুটে আসেন পানছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলাউদ্দিন শেখ। তিনি বলেন, প্রতিটি কপি গাছে একটি ফুল হলেও বিভিন্ন সময় তিন ফুল বা চার ফুল দেখতে পাওয়া গেছে। কিন্তু একগাছে বিশ ফুলকপি এটাই প্রথম। ওক্সিন হরমোনের প্রভাবে এমনটি হতে পারে।

জয়নিউজ/জাফর সবুজ/পিডি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM