‘কর্মক্ষেত্রে সংঘাত সমাধান করতে হবে বুদ্ধিমত্তা দিয়ে’

0

সহকর্মীদের মধ্যে কনফ্লিক্ট বা সংঘাত অনাকাঙ্ক্ষিত হলেও, কর্মক্ষেত্রে এটি একটি নৈমিত্তিক ঘটনা। মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগে কর্মরতদের এ নিয়ে প্রায়ই বিপাকে পড়তে হয়। এ ধরনের সমস্যাগুলো কীভাবে মোকাবেলা করতে হবে তা নিয়ে ‘কনফ্লিক্ট ম্যানেজমেন্ট এন্ড নেগোশিয়েশন’ শীর্ষক এক বিশেষ লেকচারের আয়োজন করা হয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ)।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড চেইঞ্জের অধীনে অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এসিএইচআরএম) কোর্সেও ৪র্থ ব্যাচের শিক্ষার্থীদের নিয়মিত কার্যক্রমের পাশাপাশি প্রায়ই এ ধরনের বিশেষ লেকচারের আয়োজন করা হয়।


শুক্রবার (২৭ ডিসেম্বর) ইডিইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত এ লেকচারে অংশ নেন ফেডারেশন অব বাংলাদেশ হিউমান রিসোর্চ অর্গানাইজেশনের (এফবিএইচআরও)প্রতিষ্ঠাতা সভাপতি এবং আইসিডিডিআর, বিএর মানবসম্পদ বিভাগের প্রধান মোশাররফ হোসেন। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইডিইউর সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্না।

দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে চট্টগ্রামে শুধুমাত্র ইডিইউ সেন্টার ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড চেইঞ্জ (সিপিডিসি) সীমিত আসনের এ বিশেষায়িত প্রোগ্রামটি পারিচালনা করছে।

মানবসম্পদ পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (বিএসএইচআরএম) এতে সহযোগিতা করছে ইডিইউকে। এ কোর্সটি ছাড়াও পেশাজীবীদের জন্য বিভিন্নধরণের শর্ট কোর্স, সার্টিফিকেট কোর্স এবং কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য ট্রেনিংয়ের আয়োজন করে থাকে সিপিডিসি।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, মানবসম্পদ ব্যবস্থাপনায় সফলতা অর্জনে দক্ষতা জরুরি। প্রতিষ্ঠানের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে কার্যকরী মানবসম্পদ ব্যবস্থাপনা এবং দক্ষ এইচ আর বিভাগ জরুরি। নিত্যনতুন সমস্যা সমাধান ও উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে প্রতিষ্ঠানে কর্মরতদের উদ্যম ধরে রাখতে এইচআর পেশাজীবীদের সময়ের সঙ্গে আপডেটেড থাকা প্রয়োজন।

লেকচারে মোশাররফ হোসেন বলেন, কনফ্লিক্ট বা সংঘাত প্রাকৃতিক এবং আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। কর্মক্ষেত্রে এ সমস্যাকে বুদ্ধিমত্তা দিয়ে সমাধান করতে হবে।

তিনি আরও বলেন, প্রতিযোগিতামূলক পরিবেশে টিকে থাকতে এবং প্রতিষ্ঠানের মানবসম্পদ সঠিকভাবে পরিচালনার জন্য ব্যক্তিগত এবং পেশাগত উভয়ক্ষেত্রেই সফল হওয়ার জন্য আমাদের কনফ্লিক্ট বা সংঘাতকে যথাযথভাবে চিহ্নিত করতে হবে। মানবসম্পদ পেশাজীবীরা হলেন সহযোগী পদ্ধতিতে কনফ্লিক্ট ব্যবস্থাপনা করার রক্ষক।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...