পৃথিবীর বুকে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দাঁড়িয়ে বাংলাদেশ: সুজন

0

পৃথিবীর বুকে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দাঁড়িয়ে আছে সম্ভাবনাময় এক বাংলাদেশ। যে বাংলাদেশে সবধমের্র মানুষ এক চেতনার অধীনে থেকে বাস করে। সে চেতনা হচ্ছে অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনা।

বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার রোল মডেল বলে মত প্রকাশ করেছেন নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন।

বুধবার (২৫ ডিসেম্বর) দুপুর ১টায় যীশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে পাথরঘাটা গির্জায় উপস্থিত হয়ে ফাদার পংকজ প্যারালাকে বড়দিনের শুভেচ্ছা জানাতে গিয়ে এ মন্তব্য করেন।

এসময় সুজন বলেন, যখন গোধূলি নামে তখন একইসঙ্গে মসজিদ থেকে আজানের ধ্বনি এবং শাঁখের ধ্বনি জানান দেয় যে আমরা মহান বাঙালি জাতি, আমাদের মধ্যে কোনো বৈষম্য নেই। সেই জন্ম লগ্ন থেকেই আমরা অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলাদেশ নামেই পরিচিত বিশ্বের কাছে। এখানে উল্লেখ্য যে যখন বিভিন্ন সংবাদপত্র কিংবা মিডিয়ায় আমরা দেখতে পাই পৃথিবীর বিভিন্ন দেশে নিরাপত্তার অজুহাত দেখিয়ে বিভিন্ন উৎসব পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয় সেখানে বাংলাদেশের ইতিহাসে এমন কোনো উদাহরণ নেই। বতর্মান সরকার ক্ষমতায় আসার পর থেকে অসাম্প্রদায়িক বাংলাদেশের সংজ্ঞা যেন পূণর্তা পেয়েছে। আজকের বাংলাদেশে কাউকে ধমীর্য় উৎসব পালনের ক্ষেত্রে নিরাপত্তাহীনতার কথা ভাবতে হয় না। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই একে অপরের প্রতি সহমমির্তার সম্পর্ক বজায় রেখে মুক্তিযুদ্ধের চেতনায় নিজেরা এগিয়ে যাচ্ছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাজী মো. ইলিয়াছ, এসএম আবু তাহের, নাগরিক উদ্যোগের সদস্যসচিব হাজী মো. হোসেন, মোরশেদ আলম, মো. শাহজাহান, সোলায়মান সুমন, শহীদুল আলম লিটন, আবুল কালাম আবু, মনিরুল হক মুন্না, আব্দুল মালেক ও রিয়েল দত্ত প্রমুখ।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...