অতিথি এসেছে লস্কর উজির দিঘিতে

0

তিনশ’ বছরের পুরনো রাউজানের ‘কদলপুর লস্কর উজির দিঘি’। শীতে অনন্য এক রূপ পায় এ দিঘি। ঝাঁকে ঝাঁকে এখানে আসে অতিথি পাখি। এই শীতেও ঐতিহ্যবাহী দিঘিটি ফিরে পেয়েছে সেই সৌন্দর্য। দিঘিটি এখন মুখরিত অতিথি পাখিতে।

লস্কর উজির দিঘির পাড়জুড়ে রয়েছে সারি সারি গাছ। দিঘির পুর্ব পাড়ে রয়েছে মসজিদ আর পাকা ঘাট। এর সঙ্গে যোগ হয়েছে অতিথি পাখির মেলা। তাই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিঘির পাড়জুড়ে থাকে সৌন্দর্যপ্রিয় মানুষরা।

৬০ একর আয়তনের লস্কর উজির দিঘিটি সরকারি খাস জলমহাল । দিঘির উত্তর পাড়ে বিনোদনের জন্য আসা লোকজনের জন্য বসার পাকা বেঞ্চ নির্মাণ করে দিয়েছে কদলপুর ইউনিয়ন পরিষদ।

কদলপুর ইউপি চেয়ারম্যান তসলিম উীদ্দন চৌধুরী বলেন, এই শীতে লস্কর উজির দিঘিজুড়ে রয়েছে অতিথি পাখি। প্রতিদিন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ লোকজন আসছেন অতিথি পাখি দেখতে।

তিনি আরো বলেন, এ দিঘিতে আসা অতিথি পাখিদের নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় মেম্বার আলী আকবর ও নাসির উদ্দিনকে দিয়ে কমিটি করে দেওয়া হয়েছে । কমিটির সদস্যরা অতিথি পাখিদের সার্বক্ষণিক নজরদারিতে রাখেছেন ।

এলাকার বাসিন্দা নুরুল আলম জানান, শীত এলেই রাউজানের বিভিন্ন দিঘিতে আসে অতিথি পাখিরা দল। কদলপুর লস্কর উজির দিঘির পাশাপাশি গহিরার কোতোয়ালি ঘোনায় নশরত বাদশার দিঘি, রাউজানের পশ্চিম গুজরার আবুরখীল, বিনাজুরী ও চিকদাইর এলাকায়ও অতিথি পাখিদের দেখা মেলে। আবার শীতের শেষে তারা ফিরে যায়।

জয়নিউজ/পিডি
আরও পড়ুন
লোড হচ্ছে...